ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঢাকামুখী মানুষের ঢল অব্যাহত

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৮, ২৩ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকামুখী মানুষের ঢল অব্যাহত

নিজস্ব প্রতিবেদক : পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে এক সপ্তাহ আগে। প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি শেষে কয়েকদিন ধরেই ঢাকায় ফিরছেন কর্মজীবী মানুষ। এখনো অব্যাহত আছে ঢাকামুখী মানুষের ঢল।

বিভিন্ন সূত্রে পাওয়া তথ্য অনুসারে, শনিবার সবচেয়ে বেশি মানুষ ঢাকায় ফিরেছেন। শনিবার সকাল থেকে রাজধানীর সদরঘাটে ঢাকায় ফেরা মানুষের সবচেয়ে ভিড় দেখা গেছে।

সদরঘাটে বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর ও চাঁদপুরসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে আসা নৌযানের উপস্থিতি সবচেয়ে বেশি লক্ষ করা গেছে।

যাত্রীদের স্রোত সামলাতে সকল নৌযানকেই যাত্রী নামিয়ে আবার ঢাকা ছেড়ে যেতে দেখা গেছে। গত বৃহস্পতিবার থেকে লঞ্চগুলো ডাবল ট্রিপ দেওয়া শুরু করলেও শনিবার সবচেয়ে বেশি ভিড় দেখা গেছে। লঞ্চ কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুসারে রোববারও অতিরিক্ত ভিড় থাকবে।

মধ্য রাতে নৌযানগুলো যাত্রী নামিয়ে দেওয়ায় হয়রানি ও বিড়ম্বনায় পড়তে হয়েছে অধিকাংশ মানুষকে। যারা পরিবার নিয়ে ঢাকায় ফিরছেন তাদের ভোগান্তি হচ্ছে বেশি। শনিবার সকালে সদরঘাট থেকে জনসন রোড পর্যন্ত রাজধানীমুখী মানুষের দীর্ঘ লাইন লাইন দেখা গেছে। গাড়ির অভাবে অনেকেই পায়ে হেঁটে দীর্ঘ পথ পাড়ি দিয়েছেন।

 



বরিশাল থেকে কীর্তনখোলা-১০ এ ঢাকা এসেছেন এম এ রহিম ও তার পরিবার। ভোর সাড়ে ৩টায় লঞ্চঘাটে নামিয়ে দেওয়ায় ভোগান্তিতে পড়তে হয়েছে তাদের।

এম এ রহিম বলেন, অতিরিক্ত ভিড় এড়াতে নির্ধারিত সময়ের অনেক আগে বিকেল সাড়ে ৪টায় লঞ্চে উঠতে হয়েছে। ঢাকায় ভোর সাড়ে ৩টায় নামিয়ে দিয়ে ফেরত ট্রিপের জন্য ছেড়ে যায় লঞ্চ। টার্মিনালে নেমে নিরাপত্তাহীনতায় ভুগেছি। তার ওপর বাসায় যাওয়ার জন্য কোনো পরিবহন পাওয়া যায়নি। ফলে দুই বাচ্চা ও পরিজন নিয়ে লম্বা পথ হাঁটতে হয়েছে। এমন ভোগান্তির কথা চিন্তা করে ঈদের সময় বাড়ি যাওয়া হয় না। তারপরও শিকড়ের টানে যেতে হয়।

এ বিষয়ে বিআইডব্লিটিএর যুগ্ম পরিচালক (ট্রাফিক) আলমগীর কবির রাইজিংবিডিকে বলেন, ‘ঈদের পরে শনিবার ছিল যাত্রীদের সবচেয়ে বেশি ভিড়। বিকেল পর্যন্ত দক্ষিণাঞ্চল থেকে শতাধিক লঞ্চ রাজধানীতে আসছে। প্রায় প্রতিটি নৌযান ডাবল ট্রিপ দিচ্ছে। চলছে লঞ্চের স্পেশাল সার্ভিস। ২৫ জুন পর্যন্ত অতিরিক্ত ভিড় থাকতে পারে।

ঢাকায় ফেরার পথে হয়রানি, লঞ্চের ছাদে অতিরিক্ত যাত্রী ও অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগও ছিল যাত্রীদের। একই চিত্র দেখা গেছে রাজধানীর সায়েদাবাদ, মহাখালী ও গাবতলী বাস টার্মিনালে। প্রতিটি বাস যাত্রী বোঝাই করে টার্মিনালে আসছে। এদিকে ঢাকায় আসা মানুষের চাপে অল্প অল্প যানজট শুরু হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুন ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়