ঢাকা, মঙ্গলবার, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

‘প্রাথমিক স্তর থেকে তথ্যপ্রযুক্তি শিক্ষা বাধ্যতামূলক হবে’

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১২-০৪ ৭:৩০:০৪ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-১০ ২:১৮:৪৩ পিএম

নিজস্ব প্রতিবেদক : আগামীতে প্রাথমিক স্তর থেকে তথ্যপ্রযুক্তি শিক্ষা বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার জাতীয় জাদুঘরের নলীনি কান্ত ভট্টশালী গ্যালারিতে ‘স্ট্যাম্প শো ঢাকা ২০১৮ স্মারক ডাক টিকেট অবমুক্তকরণ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, আমরা প্রথমবারের মতো শিশু-কিশোরদের প্রোগ্রামিং প্রতিযোগিতা সম্পন্ন করেছি। ভবিষ্যতে প্রাথমিক স্তরে তথ্যপ্রযুক্তি শিক্ষা বাধ্যতামূলক করা হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বই ‍বিতরণ অনুষ্ঠানে স্কুলের ছেলে-মেয়েদের হাতে বইয়ের পরিবর্তে ল্যাপটপ তুলে দেওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন। বইয়ের পরিবর্তে ল্যাপটপ ছেলে-মেয়েদের হাতে পৌঁছে দেওয়ার সক্ষমতায় আমরা উপনীত হয়েছি। আমাদের ছেলে-মেয়েরা ব্যাগ নিয়ে স্কুলে যাবে না। সেদিন বেশি দূরে নয়, যেদিন বিশেষ ডিভাইসের মাধ্যমে ক্লাশ করবে।

মোস্তাফা জব্বার বলেন, তথ্যপ্রযুক্তির যুগে ডাক বিভাগের যোগাযোগের মাত্রা পরিবর্তন হচ্ছে। আগামী দিনের কৃত্রিম বৃদ্ধিমত্তা, ইন্টারনেট অব থিংস এবং রোবটিক প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে না পারলে দেশের তরুণ সমাজ কর্মহীন হয়ে পড়বে।

তিনি বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেদের তৈরি হওয়ার জন্য তরুণসমাজকে এগিয়ে আসার আহ্বান জানান।

মন্ত্রী মুক্তিযুদ্ধকালীন প্রবাসী মুজিবনগর সরকারের প্রকাশিত আটটি ডাক টিকিট ইতিহাসের অংশ হিসেবে আবারও প্রকাশের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করে বলেন, স্বাধীনতার এ গুরুত্বপূর্ণ অংশটি নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে।



তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধে বাংলাদেশ ডাক বিভাগের গৌরবোজ্জ্বল দিন হিসেবে ২৯ জুলাই জাতীয় ডাক দিবস পালনের উদ্যোগ নেওয়া হবে। ১৯৭১ সালের ২৯ জুলাই ভারতীয় নাগরিক বিমান মল্লিকের ডিজাইন করা ৮টি ডাকটিকিট মুজিবনগর সরকার, কলকাতায় বাংলাদেশ মিশন ও লন্ডন থেকে প্রকাশিত হয়। স্বাধীন বাংলাদেশের অস্তিত্ব সত্য প্রতিষ্ঠার অংশহিসেবে মুজিবনগর সরকার কূটনৈতিক প্রক্রিয়া হিসেবে স্বাধীনতার পক্ষে বিশ্ব জনমত গড়ে তোলার জন্য এ উদ্যোগ গ্রহণ করে।

মন্ত্রী ‘পর্যটন বর্ষ ২০১৬-২০১৮’ এর ওপর প্রকাশিতব্য প্রতিটি পাঁচ টাকা মূল্যমানের চারটি স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মণ্ডলসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৪ ডিসেম্বর ২০১৮/হাসান/রফিক

Walton Laptop
 
     
Marcel
Walton AC