ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শিক্ষা ক্যাডারের ৪২৯ পদ তৃতীয় গ্রেডে উন্নীত করার প্রস্তাব

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৮, ১৯ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষা ক্যাডারের ৪২৯ পদ তৃতীয় গ্রেডে উন্নীত করার প্রস্তাব

সচিবালয় প্রতিবেদক : শিক্ষা ক্যাডারের ৪২৯টি পদ তৃতীয় গ্রেডে উন্নীত করার প্রস্তাব করেছে শিক্ষা মন্ত্রণালয়। এছাড়া, ১৫টি পদ দ্বিতীয় গ্রেডে উন্নীত করার প্রস্তাব করা হয়েছে। এরই মধ্যে এ সংক্রান্ত প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, গতকাল সোমবার মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এসব প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়।

জানা গেছে, অধ্যাপক পদমর্যাদার (৪র্থ গ্রেড) সরকারি কলেজের ২৭২টি অধ্যক্ষ পদ ও ১৫৭টি অন্য পদ তৃতীয় গ্রেডে উন্নীত করার প্রস্তাব করেছে শিক্ষা মন্ত্রণালয়। অপরদিকে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ৬টি পরিচালক পদ এবং নির্বাচিত ৯টি কলেজের অধ্যক্ষ পদসহ শিক্ষা ক্যাডারের ১৫টি পদ দ্বিতীয় গ্রেডে উন্নীত করার প্রস্তাব করা হয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশে ৩০টি দপ্তর-অধিদপ্তরের প্রধানদের পদ দ্বিতীয় থেকে প্রথম গ্রেডে উন্নীত হয়। কিন্তু শিক্ষা ক্যাডারে দ্বিতীয় গ্রেডের পদ না থাকায় মহাপরিচালকের পদের সাথে পদসোপানের ধারাবাহিকতা রক্ষা করা যাচ্ছে না। এর পরিপ্রেক্ষিতে অধিদপ্তরে দ্বিতীয় নির্বাহী অর্থাৎ পরচিলাকের ছয়টি পদ এবং নির্বাচিত কলেজে ৯টি অধ্যক্ষের পদসহ মোট ১৫টি পদ দ্বিতীয় গ্রেডে উন্নীত করার প্রস্তাব পাঠানো হয়েছে। একই কারণে ৪র্থ গ্রেডের অর্থাৎ অধ্যাপক পদমর্যাদার সরকারি কলেজের ২৭২টি পদ ও ১৫৭টি উপাধ্যক্ষের পদ তৃতীয় গ্রেডে উন্নীত করার প্রস্তাব করা হয়েছে বলে জানা গেছে।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৯/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়