ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

ভ্যাটে ঢাকা পশ্চিমের রেকর্ড ১২% প্রবৃদ্ধি

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১৯ ৫:৩০:৫১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-১৯ ৫:৩০:৫১ পিএম
Walton AC 10% Discount

অর্থনৈতিক প্রতিবেদক: চলতি অর্থবছরের প্রথম দশ মাসে (জুলাই-এপ্রিল) ১২ শতাংশ প্রবৃদ্ধিতে ১ হাজার ৯৮৯ কোটি ১৬ লাখ টাকা মূল্য সংযোজন কর বা ভ্যাট আদায় করেছে ঢাকা পশ্চিম কমিশনারেট।

যেখানে এপ্রিল মাসেই গত বছরের তুলনায় ৩৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে প্রতিষ্ঠানটি। ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মইনুল খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘গত ১০ মাসে যোগানদার খাতে প্রায় ১১৫ শতাংশ এবং ফ্লোরস্পেস খাতে প্রায় ৬৫২ শতাংশ বেশি প্রবৃদ্ধি হয়েছে। কঠোর নজরদারি, প্রতিষ্ঠান পরিদর্শন, উৎসে কর্তন মনিটরিং, ব্যবসায়ীদের সাথে সংলাপ ও উদ্বুদ্ধকরণ জোরদারের কারণে এ সফলতা এসেছে।

ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ জানায়, চলতি অর্থবছরের এপ্রিল মাসে রেকর্ড পরিমাণ ভ্যাট আদায় করেছে।

এপ্রিল মাসের চূড়ান্ত হিসাব অনুযায়ী ঢাকা পশ্চিম কমিশনারেট গত বছরের এপ্রিলের রাজস্বের তুলনায় ৩৬% প্রবৃদ্ধি অর্জন করেছে। হিসাব অনুসারে এপ্রিল ২০১৮ এ ভ্যাট আহরণ হয়েছিল ১৮১.১০ কোটি টাকা। আর চলতি অর্থবছরে তা হয়েছে ২৪৫.৮৭ কোটি টাকা। আর এ মাসে রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২৩৩.৪১ কোটি টাকা। লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ১৫ কোটি টাকা বেশি ভ্যাট আহরণ হয়েছে।

সূত্র আরো জানায়, চলতি অর্থবছরের ১০ মাসে (জুলাই-এপ্রিল) মোট আহরণ হয়েছে ১৯৮৯.১৬ কোটি টাকা। আগের অর্থবছরের একই সময়ে এই আহরণ ছিল ১৭৭৭.৮৮ কোটি টাকা। প্রথম ১০ মাসের মোট প্রবৃদ্ধির হার প্রায় ১২ শতাংশ।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা হতেও ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট আগের বছরের তুলনায় প্রায় ৩৫% ভ্যাট বেশি সংগ্রহ করে। চলতি অর্থবছরে ফুটওয়্যার, যোগানদার, ফ্লোরস্পেস, নির্মাণসংস্থা, ব্যবসায়ী ভ্যাট, ইলেক্ট্রিক ট্রান্সফর্মার, প্যাকেজিং ম্যাটেরিয়ালস ইত্যাদি খাতে সবচেয়ে বেশি ভ্যাট সংগ্রহ করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মে ২০১৯/এম এ রহমান/শাহনেওয়াজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge