ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

২ লাখ ৭৬ হাজার ভূমিহীনকে জমি দেওয়া হয়েছে

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৯, ১১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২ লাখ ৭৬ হাজার ভূমিহীনকে জমি দেওয়া হয়েছে

সংসদ প্রতিবেদক : ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, ২০০৯ সাল থেকে ২০১৮ সালের আগস্ট পর্যন্ত ২ লাখ ৭৬ হাজার ৩৪৯ জন ভূমিহীনকে জমি দেওয়া হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদে ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

ভূমিমন্ত্রী বলেন, সরকার ২ লাখ ৭৬ হাজার ৩৪৯ জন ভূমিহীনকে মোট ১ লাখ ৪৫ হাজার ৭৩১ দশমিক ৩৫৮৭ একর জমি বরাদ্দ দিয়েছে। এর মধ্যে ঢাকা বিভাগে ৪২ হাজার ৯১৩ পরিবারের জন্য ১৬ হাজার ৯৩৯ দশমিক ৫৪১৯ একর, ময়মনসিংহ বিভাগে ১৭ হাজার ২৫৯ পরিবারের জন্য ৪ হাজার ৩ দশমিক ৮১৬৮ একর, চট্টগ্রাম বিভাগে ৭০ হাজার ৬২৩ পরিবারের জন্য ৬৪ হাজার ৬৫১ দশমিক ৯৫২৭ একর, বরিশাল বিভাগে ২৩ হাজার ১৩ পরিবারের জন্য ১৭ হাজার ৭৬৯ দশমিক ৩০১১ একর, সিলেট বিভাগে ৩২ হাজার ৮৮৫ পরিবারের জন্য ২৩ হাজার ৬৯২ দশমিক ৭০৩৪ একর, খুলনা বিভাগে ২৫ হাজার ৭১টি পরিবারের জন্য ৪ হাজার ৪৭৩ দশমিক ৩৪০৩ একর, রাজশাহী বিভাগে ২৮ হাজার ২৯৮ পরিবারের জন্য ৩ হাজার ৭৮৩ দশমিক ৭৭৩ একর এবং রংপুর বিভাগে ৩৬ হাজার ২৮৭ পরিবারের জন্য ১০ হাজার ১১৬ দশমিক ৯২৯৫ একর ভূমি বরাদ্দ দেওয়া হয়েছে।

পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইনের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সারা দেশে ভূমির খাজনা বাবদ গত ৯ অর্থবছরে মোট ৪ হাজার ৫৯৪ কোটি ৩২ লাখ ৩ হাজার ৫০ টাকা রাজস্ব আদায় হয়েছে। দেশে মোট ৪ হাজার ৭৬৭টি ভূমি অফিস আছে। এর মধ্যে ৩ হাজার ৪৫৭টি ইউনিয়ন পরিষদে ভূমি অফিস থাকলে এখনো পর্যন্ত ১ হাজার ৩১০টি ইউনিয়ন পরিষদে ভূমি অফিস নেই। তবে বাকি ১ হাজার ৩১০টি ইউনিয়ন ও পৌরসভায় ভূমি অফিস স্থাপনের প্রস্তাব চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১১ সেপ্টেম্বর ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়