ঢাকা, রবিবার, ১০ আষাঢ় ১৪২৫, ২৪ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

উন্নয়নের ছোঁয়া পুলিশ বাহিনীতে

মাকসুদুর রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-০৯ ৭:৫৯:০৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১২ ২:৫৩:৩১ পিএম

নিজস্ব প্রতিবেদক : উন্নয়নের ছোঁয়া লেগেছে পুলিশ বাহিনীতে। ঔপনিবেশিক ধারা থেকে বেরিয়ে সুশৃঙ্খল এ বাহিনীতে সংযোজন হয়েছে আধুনিক তথ্য-প্রযুক্তির সব ব্যবস্থা। এ কারণে পুলিশ-জনগণ অনেক কাছাকাছি চলে এসেছে। এমনটিই বলছিলেন ঢাকা রেঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মোবারক হোসেন।

সোমবার দুপুরে শিল্পকলা একাডেমির উন্নয়ন মেলায় পুলিশ প্যাভিলিয়নের সামনে পুলিশের এ কর্মকর্তা আরও বলেন, ঢাকা জেলাসহ দেশের বিভিন্ন স্থানে ইতোমধ্যেই কমিউনিটি পুলিশিং ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। এলাকার গণ্যমান্য ব্যক্তিদের দিয়ে এ কমিটি করায় মাদক বা সন্ত্রাস অনেকাংশে কমে এসেছে। বিভিন্ন সম্প্রদায়ের লোকজনের জানমালের নিরাপত্তার উন্নয়নে আলাদাভাবে কাজ হয়েছে। শিক্ষার্থী বা বিভিন্ন শ্রেণির মাঝে সচেতনতা বাড়াতে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যা এখনও অব্যাহত আছে।

তথ্য-প্রযুক্তিগতভাবেও এ বাহিনীর ব্যাপক উন্নয়ন হয়েছে। এরই মধ্যে বিভিন্ন মোবাইল অ্যাপস খোলা হয়েছে। বিডি হেল্পলাইনসহ আরও অনেক কিছু এ বাহিনীতে সংযোজন করা হয়েছে। এ কারণে এখন মানুষ অনেক সহজে পুলিশকে তথ্য জানাতে পারছে। পুলিশও খুব সহজে কোনো ব্যক্তির কাছে দ্রুত পৌঁছে যাচ্ছে। এখন আর জিডি করতে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হয় না। জনগণ ও পুলিশের মধ্যে দূরত্ব কমে এসেছে। অথচ আগে পুলিশের কাছে আসতে মানুষ ভয় পেত। এ অবস্থা সেই বৃটিশ আমল থেকে হয়ে আসছিল।

তিন দিনের এ মেলায় ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে জনগণকে আরও সচেতন করতে মেলায় নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করেছে পুলিশ।



রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৭/মাকসুদ/মুশফিক

Walton Laptop
 
   
Walton AC