ঢাকা, মঙ্গলবার, ৯ শ্রাবণ ১৪২৪, ২৫ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

দেখুন নাসার ছবির বিশাল সংগ্রহশালা

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৪-২০ ৩:৫৭:৩৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-২০ ৪:০৬:০৭ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা, মহাকাশটা তুলে এনেছে যেন তাদের ছবিভিত্তিক ওয়েবসাইটে।

ওয়েবসাইটটি মহাকাশের অতি আশ্চর্যজনক নানা ছবির এক বিশাল সংগ্রহশালা। চাঁদের মাটিতে মানুষের প্রথম পা দেওয়া থেকে শুরু করে সাম্প্রতিক সময়ের তোলা শনির সবচেয়ে বড় উপগ্রহ টাইটান এবং সূর্যের খুব কাছ থেকে তোলা মুগ্ধকর সব ছবি রয়েছে।

সংস্থাটির তোলার মিল্কি ওয়ের এপিক ছবি, যা ২০০৯ সালে তিনটি টেলিস্কোপের মাধ্যমে ধারণ করা হয়েছিল, সেটি ডাউনলোড করে কম্পিউটারে রুচিশীল ওয়ালপেপার হিসেবে চাইলে ব্যবহার করতে পারেন। সাইটটিতে বিভিন্ন গ্রহ, উপগ্রহের ছবি, রকেট উৎক্ষেপন, রকেট নির্মাণ, গবেষণার পাশাপাশি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মহাকাশচারীদের ছবি ও প্রশিক্ষণের নেপথ্যের ছবিও রয়েছে।

উদাহরণস্বরুপ সাইটটিতে পাওয়া যাবে টানা ২১ মিনিট মহাশূন্যে হাঁটা প্রথম মহাকাশচারী অ্যাডওয়ার্ড এইচ হোয়াইট টু-এর ছবি।

এটি মূলত সার্চ ভিত্তিক ছবির ওয়েবসাইট, যেখানে সার্চ করে সব ধরনের ছবি পাওয়া যাবে। ছবি অনুসন্ধানের এ ধরনের একটি ডাটাবেজ তৈরি করাটা নাসার জন্য খুব বড় একটা সফল পদক্ষেপ, কারণ সংস্থাটির ১০টি ভিন্ন ভিন্ন সেক্টরে বিস্তৃত কার্যক্রম রয়েছে। তার মানে আপনি কাঙ্ক্ষিত ছবিগুলো খোঁজার মাধ্যমে নাসার ব্যাপক কার্যক্রমের ব্যাপারেও সহজেই ধারণা নিতে পারবেন।

সার্চ সুবিধার এই সাইটটিতে ১ লাখ ৪০ হাজারের বেশি ছবি রয়েছে এবং শতাধিক ভিডিও রয়েছে, যা যেকোনো মহাকাশ প্রেমীর কৌতুহল মেটাবে। ওয়েবসাইটটির ঠিকানা : https://images.nasa.gov।

তথ্যসূত্র : ইন্ডিপেন্ডেন্ট



রাইজিংবিডি/ঢাকা/২০ এপ্রিল ২০১৭/ফিরোজ

Walton Laptop