ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিশ্বের সবচেয়ে হালকা উপগ্রহ তৈরি করল কিশোর

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৪, ১৭ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বের সবচেয়ে হালকা উপগ্রহ তৈরি করল কিশোর

রিফাত শারুক

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রিফাত শারুক- বয়স মাত্র ১৮ বছর, ভারতের তামিলনাড়ুর এই কিশোর সবাইকে তাক লাগিয়ে দিয়েছে বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র এবং হালকা স্যাটেলাইট তৈরি করে।

আগামী ২১ জুন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা উপকক্ষপথে স্থাপনের জন্য ‘কালামস্যাট’ নামক এই উপগ্রহটি যুক্তরাষ্ট্রের ওয়ালপস দ্বীপ থেকে উৎক্ষেপণ করবে।

তামিলনাড়ুর পাল্লাপাট্টি শহরের দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী শারুক, তার এই আশ্চর্যজনক স্যাটেলাইটটির নামকরণ করেছে ভারতের প্রয়াত বিজ্ঞানী ও রাষ্ট্রপতি ড. এ.পি.জে আবদুল কালামের নামে।


বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র ও হালকা স্যালেটাইট শারুক বানিয়েছে নাসার একটি প্রতিযোগিতায় অংশ নিয়েছে। ‘কিউবস ইন স্পেস’ শীর্ষক এই প্রতিযোগিতার আয়োজক ছিল নাসা এবং আন্তর্জাতিক শিক্ষা সংস্থা আইডুডল লার্নিং ইঙ্ক। শারুকের ‘কালামস্যাট’ স্যাটেলাইটটির ওজন মাত্র ৬৪ গ্রাম। স্যাটেলাইটটি চার ঘণ্টার একটি মিশনে উপকক্ষপথে পরিভ্রমণ করবে। এই সময়টাতে মহাশূন্যে মাইক্রো গ্র্যাভিটি পরিবেশে ১২ মিনিট কাজ করবে।

কিশোর এই বিজ্ঞানী ভারতের চেন্নাইভিত্তিক ‘স্পেস কিডজ ইন্ডিয়া’ নামক একটি প্রতিষ্ঠানের প্রধান বিজ্ঞানী। শিশু-কিশোরদের বিজ্ঞানে উৎসাহিত করতে কাজ করে স্পেস কিডজ ইন্ডিয়া।

তথ্যসূত্র : বিবিসি




রাইজিংবিডি/ঢাকা/১৭ মে ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়