ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পাহাড়ধসে হতাহতদের জন্য দোয়া-মোনাজাত

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১০, ১৬ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাহাড়ধসে হতাহতদের জন্য দোয়া-মোনাজাত

জ্যেষ্ঠ প্রতিবেদক : চট্টগ্রাম, কক্সবাজার ও পার্বত্য চট্টগ্রামে মর্মান্তিক পাহাড়ধসের ঘটনায় চার সেনাসদস্যসহ নিহত ও আহতদের জন্য জুমার নামাজ শেষে দোয়া-মোনাজাত হয়েছে।

রাজধানী ঢাকার বায়তুল মোকাররম, চট্টগ্রামের জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদসহ দেশের বিভিন্ন মসজিদে এই দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়।

রাজধানীর বায়তুল মোকাররমে জুমার নামাজ শেষে মোনাজাত পরিচালনা করেন মসজিদের পেশ ইমাম মাওলানা এহসানুল হক।

তিনি মর্মান্তিক পাহাড়ধসের এ ঘটনায় নিহতদের জীবনের সব গুনাহের জন্য ক্ষমা চেয়ে তাদের শোক-সন্তপ্ত পরিবারের জন্য মহান আল্লাহর সাহায্য প্রার্থনা করেন। একই সঙ্গে আহতদের দ্রুত সুস্থতা ও তাদের পরিবারের সবার কল্যাণ কামনা করেন।

যে কোনো দুর্যোগ থেকে দেশ ও জাতিকে রক্ষা এবং জান-মাল নিরাপদে রাখার প্রার্থনা করে মোনাজাতে বায়তুল মোকাররমের ইমাম বলেন, হে আল্লাহ, পাহাড়ধসে যারা নিহত হয়েছেন তাদের সবাইকে তুমি ক্ষমা করে দাও, তাদের জান্নাতবাসী করো। বিশেষ করে উদ্ধারকাজে সেনাবাহিনীর যেসব সদস্য শাহাদাতবরণ করেছেন তাদের তুমি ক্ষমা করে দাও। যারা আহত হয়েছেন তাদের তুমি তাড়াতাড়ি সুস্থ করে দাও।

তিনি আরো বলেন, ‘তোমার প্রিয় হাবিবের উছিলায়, এই নামাজ ও সিয়াম সাধনার উছিলায় তুমি আমাদের সবাইকে ক্ষমা করে দাও। আমাদের দেশের মানুষকে, এই বাংলাদেশকে হেফাজত করো। সমস্ত বালা-মুছিবত, কহর, গজব ও যে কোনো প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করো। মাননীয় প্রধানমন্ত্রীসহ রাষ্ট্রীয় দায়িত্বপালনকারী ও দেশবাসীকে হায়াতে তৈয়্যবা দান করো।’

পাহাড়ধসে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করে হতাহতদের জন্য পবিত্র জুমার নামাজ শেষে দোয়া-মোনাজাত করেন চট্টগ্রামের জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদের নতুন খতিব আল্লামা সৈয়দ আবু তালেব মোহম্মদ আলাউদ্দিন। এ সময় তিনি দেশ ও জাতির সুখ, শান্তি-সমৃদ্ধি কামনা করেন।

বায়তুল মোকাররমে ভোগান্তিতে জুমা আদায় :

বৃষ্টির পানিতে পত্রিকা ও কাগজ কিনে চরম ভোগান্তিতে জুমার নামাজ আদায় করেছেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুসল্লিরা। শেষ মুহূর্তে অনেকেই পানিতে দাঁড়িয়ে নামাজ আদায় করেন। মসজিদের বাইরে আশপাশে বৃষ্টির পানি জমে থাকায় অনেক মুসল্লি নামাজ আদায় করতে পারেননি।

পবিত্র রমজান উপলক্ষে প্রতিবছর বায়তুল মোকাররমে জুমার নামাজে বিপুল সংখ্যক মুসল্লির ঢল নামে। বৃষ্টি উপেক্ষা করে রাজধানীর দূর-দূরান্ত থেকে শুক্রবার জুমার নামাজ পড়তে আসেন অনেক মুসল্লি। নামাজের আগেই মসজিদ ও মসজিদের ভেতরে মুসল্লি কানায় কানায় পূর্ণ হয়ে যায়। এক পর্যায়ে মুসল্লিরা মসজিদের ভেতরে জায়গা না পেয়ে মসজিদের বাইরে সিঁড়ি, চত্বর ও রাস্তায় নামাজের জন্য দাঁড়িয়ে থাকেন। কিন্তু বাদ সাধে জমে থাকা বৃষ্টির পানি। চরম ভোগান্তিতে মুসল্লিরা শেষ পর্যন্ত জুমার নামাজ আদায় করেন।

ভুক্তভোগী এক মুসল্লি বলেন, সরকারের ফান্ডে টাকা আছে, জাতীয় মসজিদে নামাজের সুন্দর ব্যবস্থা করার কথা, কিন্তু বৃষ্টিতে যে অবস্থা চোখে না দেখলে বিশ্বাস হবে না।

এ ব্যাপারে জানতে চাইলে ইসলামিক ফাউন্ডেশন মসজিদ মার্কেটের পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন মজুমদার বলেন, মুসল্লিদের সুবিধার্থে নামাজ আদায়ের জন্য মসজিদের দক্ষিণে বিশাল প্যান্ডেল তৈরি করা হয়েছে। পূর্ব পাশে যে অসুবিধা হয়েছে তা জানা ছিল না, অবশ্যই আগামী জুমা থেকে আমরা এ ব্যাপারে ব্যবস্থা নেব। যাতে সম্মানিত মুসল্লিদের কোনো কষ্ট না হয়।




রাইজিংবিডি/ঢাকা/১৬ জুন ২০১৭/নঈমুদ্দীন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়