ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নারীদের দারিদ্র্য বিমোচনে ৮৫৩ কোটি টাকার স্বপ্ন প্রকল্প

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৮, ২৮ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নারীদের দারিদ্র্য বিমোচনে ৮৫৩ কোটি টাকার স্বপ্ন প্রকল্প

নিজস্ব প্রতিবেদক : নারীদের দারিদ্র্য বিমোচন ও তাদের কর্মদক্ষ করে তুলতে ২২ জেলায় ৮৫৩ কোটি টাকা ব্যয়ে  ‘স্বপ্ন’ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক।

বৃহস্পতিবার রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে ‘স্বপ্ন’ প্রকল্প আয়োজিত এক কর্মশালায় তিনি এ কথা জানান। 

আবদুল মালেক বলেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ এবং ইউএনডিপি সরকারি সম্পদ রক্ষণাবেক্ষণের মাধ্যমে উপকূলবর্তী, দুর্যোগ ঝুঁকিপ্রবণ এবং দারিদ্র্যপীড়িত ২২ জেলায় উৎপাদনশীল ও সম্ভাবনাময় কর্মে ও সুযোগ গ্রহণে নারীর সামর্থ্য উন্নয়ন প্রকল্প ‘স্বপ্ন’ বাস্তবায়ন করা হচ্ছে। এর মেয়াদ এপ্রিল ২০১৫ থেকে ডিসেম্বর ২০১৯। ৮৫৩ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে ১ হাজার ৩০টি ইউনিয়নে প্রকল্পটির কাজ চলছে।

তিনি আরো বলেন, বর্তমান সরকার ২০৩০ সালের মধ্যে অতিদারিদ্র্য নির্মূলের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে গ্রাম পর্যায়ে নারীদের ক্ষমতায়ন ও তাদের কর্মদক্ষতা বৃদ্ধি করে উপার্জনক্ষম করে গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালের ২৬ মে প্রকল্পটি অনুমোদন করেছেন। ইউএনডিপি ছাড়াও এসডিজিএফ, আইএলও এবং বিএসআরএম প্রকল্পটিতে উন্নয়ন সহযোগী হিসেবে কাজ করেছে।

কর্মশালায় জানানো হয়, প্রকল্পের আওতায় প্রতিটি ইউনিয়নে বিধবা, স্বামী পরিত্যক্তা, অসহায় ৩৬ জন নারীকে ১৮ মাসের জন্য ইউনিয়ন পরিষদ কর্তৃক নির্ধারিত বিভিন্ন রাস্তা-ঘাট মেরামত, পুকুর ও মাঠ সংস্কার, বাঁধ সংস্কার ও মেরামত, বৃক্ষরোপণ ইত্যাদি কাজে দৈনিক ২০০ টাকা মজুরি প্রদান করা হবে। এ টাকা থেকে বাধ্যতামূলক সঞ্চয় হিসেবে ৫০ টাকা স্থানীয় ব্যাংকসমূহে সংরক্ষিত হিসাবে জমা করা হবে। নারীদের স্বাস্থ্য ও পুষ্টি, নারী-পুরুষ সম্পর্ক উন্নয়ন, নারী অধিকার, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবিলা, নেতৃত্ব উন্নয়ন এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের করণীয় বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রকল্পটির প্রথম পর্যায়ে কুড়িগ্রাম ও সাতক্ষীরা জেলার ১৪ উপজেলার ১২৪টি ইউনিয়নের ৪ হাজার ৪৬৪ জন নারীকে নিয়ে কাজ করা হচ্ছে।

প্রকল্পের উদ্দেশ্য হলো- সারা দেশে ৬৫ হাজার দুস্থ নারীর ক্ষমতায়ন ও একটি অনুকরণীয় মডেল প্রতিষ্ঠা করা।

কর্মশালায় আরো জানানো হয়, দেশের দারিদ্র্য ও অতিদারিদ্র্য দূরীকরণে বাস্তবায়নাধীন বিভিন্ন সামাজিক নিরাপত্তা প্রকল্পের চেয়ে এ প্রকল্পটি ভিন্ন মাত্রা আনবে। উপকারভোগীদের আয়ের একটি অংশ সঞ্চয় হিসেবে জমা থাকার কারণে কাজের মেয়াদ শেষে তারা সে অর্থ দিয়ে ক্ষুদ্র আকারে আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হতে পারবে। এ ছাড়াও বিভিন্ন বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে তৈরি পোশাক শিল্পসহ নানা খাতে কাজ করে দরিদ্র্যের অভিশাপ হতে মুক্তি পাবে।
 
কর্মশালায় ঢাকাস্থ স্পেনের রাষ্ট্রদূত আলেজ্যান্ড্রা লোপেজ গার্সিয়া, ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদিপ্ত মুখার্জি, আইএলওর কান্ট্রি ডিরেক্টর শ্রীনিবাস বি রেড্ডিসহ দেশি-বিদেশি সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ সেপ্টেম্বর ২০১৭/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়