ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কে হচ্ছেন বীর পালোয়ান

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৪, ২৪ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কে হচ্ছেন বীর পালোয়ান

কুস্তি প্রতিযোগিতার দৃশ্য

ক্রীড়া প্রতিবেদক : মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ এ্যমেচার রেসলিং ফেডারেশনের আয়োজন শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন স্বাধীনতা দিবস উন্মুক্ত কুস্তি প্রতিযোগিতা ২০১৭ (পুরুষ ও মহিলা)’।

এই প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা বিভাগে দুইজন শ্রেষ্ঠ কুস্তিগীর নির্বাচন করা হবে। তাদেরকে দেওয়া হবে বীর পালোয়ান খেতাব। প্রাইজমানির পাশাপাশি সম্মানসূচক পাগড়ি পরিয়ে দেওয়া হবে তাদেরকে।

এ বিষয়ে বাংলাদেশ অ্যামেচার রেসলিং ফেডারেশনের যুগ্ম-সাধারণ সম্পাদক মেজবাহউদ্দিন আজাদ বলেন, ‘ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় আগামী মঙ্গলবার থেকে শুরু হতে যাচ্ছে স্বাধীনতা দিবস উন্মুক্ত কুস্তি প্রতিযোগিতা। এবারই আমরা প্রথমবারের মতো পুরুষ ও মহিলা বিভাগে দুইজন শ্রেষ্ঠ কুস্তিগীর নির্বাচন করা হবে। তাদেরকে ‘বীর পালোয়ান’ খেতাব দেওয়া হবে। তারা প্রাইজমানি ও পুরস্কারের পাশাপাশি সম্মানসূচক পাগড়িও পাবে। ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতা প্রতি বছর স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এই ধরণের আয়োজন করা হবে।’



ওয়ালটন গ্রুপের কর্মকর্তা এফএম ইকবাল বিন আনোয়ার বলেন, ‘আসলে খেলোয়াড়দের উৎসাহিত করতে বিভিন্ন পদক্ষেপ নিতে হয়। তাদেরকে যেমন পুরস্কৃত করে উৎসাহিত করা যায়, তেমনি বিভিন্ন খেতাব দিয়েও করা যায়। সে কারণেই আমরা এবার সিদ্ধান্ত নিয়েছি ওয়ালটন স্বাধীনতা দিবস উন্মুক্ত কুস্তি প্রতিযোগিতার পুরুষ ও মহিলা বিভাগের দুইজন শ্রেষ্ঠ কুস্তিগীরকে ‘বীর পালোয়ান’ খেতাব দিব। তাদেরকে অর্থ পুরস্কার দেওয়ার পাশাপাশি পাগড়িও পরিয়ে দেওয়া হবে। আমাদের বিশ্বাস এতে কুস্তিগীররা সম্মানিতবোধ করবেন। এই আয়োজনের ধারাবাহিকতা ওয়ালটন গ্রুপ ধরে রাখার চেষ্টা করবে।’

মঙ্গলবার থেকে শুরু হতে যাওয়া ওয়ালটন স্বাধীনতা দিবস উন্মুক্ত কুস্তি প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা বিভাগে ৮টি দলের দুই শতাধিক কুস্তিগীর অংশ নিবে। পুরুষ ও মহিলা বিভাগের দলগুলো হল বর্ডার গার্ড বাংলাদেশ, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ আনসার ও ভিডিপি ও বাংলাদেশ পুলিশ। পুরুষ ও মহিলা বিভাগের দুইজন সেরা খেলোয়াড়কে ১০ হাজার টাকা প্রাইজমানি দেওয়া হবে। এছাড়া প্রতিটি ক্যাটাগোরির প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীদের হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে।

সব মিলিয়ে ২০০ জন খেলোয়াড় ১৬টি ওজন শ্রেণিতে প্রতিদ্বন্দ্বিতা করবে। পুরুষদের ৮টি ওজন শ্রেণি হলো- ৫৭, ৬১, ৬৫, ৭০, ৭৫, ৮৫, ৯৭ ও ১২৫ কেজি এবং মেয়েদের ৮টি ওজন শ্রেণ হলো- ৪৮, ৫১, ৫৫, ৫৯, ৬৩, ৭০, ৭৫ ও ৮০ কেজি।

এই প্রতিযোগিতার সহযোগিতায় থাকছে ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল। আর অনলাইন পার্টনার হিসেবে রয়েছে দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।



রাইজিংবিডি/ঢাকা/২৪ মার্চ ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়