ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ঢাকায় রিং রোড করার পরিকল্পনা রয়েছে : প্রধানমন্ত্রী

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৫, ১২ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকায় রিং রোড করার পরিকল্পনা রয়েছে : প্রধানমন্ত্রী

সংসদ প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঢাকা শহরে রিং রোড করার পরিকল্পনা রয়েছে সরকারের। এ রিং রোড এলিভেটেড করা হবে। আওয়ামী লীগ সরকার ঢাকার যানজট নিরসন ও নিরাপদ সড়ক নিশ্চিতকল্পে এলিভেটেড এক্সপ্রেস সড়ক নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে। পরিকল্পনা বাস্তবায়নে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্প, ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প এবং ঢাকা ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে একেএম রহমতুল্লাহর (ঢাকা-১১) প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ঢাকার বিভিন্ন স্থানে পরিকল্পিতভাবে ল্যান্ডিংয়ের ব্যবস্থা থাকবে। স্থাপিত এলিভেটরগুলোর সাথে প্রয়োজনে সংযোগ দেওয়া হবে। বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, বালু, তুরাগ নদীতে নৌপথ এবং এরই পাড় ধরে ভবিষ্যতে রিং রোড করে দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী এ সময় সংসদে নিম্নোক্ত তথ্য তুলে ধরেন।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্প :
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হতে শুরু হয়ে ‍কুড়িল, বনানী, মহাখালী, তেজগাঁও, সোনারগাঁও হোটেল, পলাশী, মগবাজার, কমলাপুর হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত র‌্যাম্পসহ ৪৬.৭৩ কিলোমিটার দীর্ঘ ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের ২০১৫ সালের আগস্ট হতে পাইল ড্রাইভিং শুরু হয়েছে। এ পর্যন্ত ১ হাজার ১৮৯টি ওয়ার্কিং পাইল ড্রাইভিং, ২৩৬টি পাইল ক্যাপ, ২০টি ক্রস বিম, ১১৯টি কলাম এবং ১৫০টি আই গার্ডার নির্মাণ শেষ হয়েছে। ২০২০ সাল নাগাদ এ এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ শেষ হবে।

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প :
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আবদুল্লাহপুর, আশুলিয়া হয়ে সাভার ইপিজেড পর্যন্ত ২৪ কিলোমিটার দীর্ঘ ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণে প্রায় ১৬ হাজার ৯০১ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে প্রকল্পটি ২০১৭ সালের অক্টোবর অনুষ্ঠিত একনেক সভায় অনুমোদিত হয়। প্রকল্পটি জিটুজি ভিত্তিতে নির্মাণে চীন সরকারের মনোনীত প্রতিষ্ঠানের সাথে ২০১৭ সালে নভেম্বরে বাণিজ্যিক চুক্তি হয়েছে।

ঢাকা  ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প :
ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের বালিয়াপুর হতে নিমতলী-কেরাণিগঞ্জ-ফতুল্লা-বন্দর হয়ে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের লাঙ্গলবন্দ পর্যন্ত প্রায় ১৬ হাজার ৩৮৯ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে ৩৯.২৪ কিলোমিটার দীর্ঘ ঢাকা-ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণে নীতিগতবাবে সিদ্ধান্ত হয়েছে। এটি জিটুজি পদ্ধতিতে অর্থায়নসহ নির্মাণের লক্ষ্যে মালয়েশিয়া সরকারের প্রস্তাব বিবেচনা করা হচ্ছে।

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে :
এই প্রকল্পে বাংলাদেশ সরকার ৫ হাজার ৯৫১ কোটি ৪১ লাখ টাকা অর্থায়ন করবে এবং চীনা এক্সিম ব্যাংক ১০ হাজার ৯৪৯ কোটি ৯০ লাখ টাকা ঋণ সহায়তা প্রদান করবে।

ঢাকা ইস্ট ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প :
প্রকল্পটি জিটুটি পদ্ধতিতে অর্থায়নসহ নির্মাণে মালয়েশিয়া সরকার প্রস্তাব দিয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৮/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়