ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

মায়ের মৃত্যুর আঘাত অন্য কিছুর মতো ছিলো না : উইলিয়াম

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৩, ১৮ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মায়ের মৃত্যুর আঘাত অন্য কিছুর মতো ছিলো না : উইলিয়াম

আন্তর্জাতিক ডেস্ক : মায়ের মৃত্যুর পর পাওয়া মানসিক ‘আঘাত অন্য কোনো আঘাতের মতো ছিলো না’ বলে জানিয়েছেন প্রিন্সেস ডায়ানার জ্যেষ্ঠ ছেলে ও ডিউক অব ক্যামব্রিজ প্রিন্স উইলিয়াম। বিবিসিকে টিভিকে দেওয়া সাক্ষাৎকারে মানসিক স্বাস্থ্য নিয়ে কথা বলতে যেয়ে উইলিয়াম এ তথ্য জানান।

মায়ের মৃত্যুর পর তার প্রতিক্রিয়া জানাতে যেয়ে উইলিয়াম বলেন, সময় যখন কঠিন হয়ে যায় তখন ‘ব্রিটিশরা আবেগ নিয়ন্ত্রণে কঠিন হয়।’ তবে মানুষের কিছুটা  ‘স্বস্তি প্রয়োজন এবং আমাদের আবেগ নিয়ে কথা বলতে সমর্থ্যবান হওয়া উচিৎ। কারণ আমরা রোবট নই।’

এয়ার অ্যাম্বুলেন্সের পাইলট  হিসেবে কাজ করার সময় মৃত্যু দরজার কাছে দাঁড়িয়ে’ আছে সেই অনুভূতি থেকে তিনি বের হয়ে আসতে পেরেছিলেন বলেও জানান ডিউক অব ক্যামব্রিজ।

যারা স্বজন হারিয়েছেন তাদের যন্ত্রণা কেমন তা মাকে হারানোর ব্যাথা অনুভবের মধ্য দিয়ে বুঝতে পেরেছেন বলেও জানান প্রিন্স।

তিনি বলেন, ‘আমি এটা নিয়ে অনেক ভেবেছি এবং আমি এটা বোঝার চেষ্টা করছি কেন আমি তেমন অনুভব করেছিলাম। তবে আমি মনে করি আপনি যখন অল্প বয়সে স্বজনহারা হয়, আমি একান্তভাবে তার অনুরণিত হই। আপনি যে ব্যথা অনুভব করবেন তা অন্য কোনো ব্যথার মতো নয়।’

প্রসঙ্গত, ১৯৯৭ সালে এক সড়ক দুর্ঘটনায় নিহত হন ব্রিটিশ রাজপরিবারের সাবেক পুত্রবধূ প্রিন্সেস ডায়ানা। মৃত্যুর সময় দুই পুত্র উইলিয়াম ও হ্যারিকে রেখে গিয়েছিলেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/১৮ মে ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়