ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মাণে আগ্রহ জার্মানির

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৬, ১৩ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মাণে আগ্রহ জার্মানির

জ্যেষ্ঠ প্রতিবেদক : বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে আগ্রহ প্রকাশ করেছে জার্মানি। দেশটির এভিয়েশন প্রতিষ্ঠান এভিঅ্যালায়েন্স বাংলাদেশের সঙ্গে যৌথভাবে বিমানবন্দর নির্মাণ করতে চায়।

বেসামরিক বিমান, পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেননের সভাপতিত্বে সচিবালয়ে সোমবার দুপুরে অনুষ্ঠিত এক সভায় জার্মানির এভিয়েশন প্রতিষ্ঠান এভিঅ্যালায়েন্স এর বুদাপেস্ট বিমানবন্দরের প্রকল্প পরিচালক জোহান মার্টিন এ প্রস্তাব দেন।

জার্মানভিত্তিক এভিয়েশন প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন। প্রতিষ্ঠানটির জেদ্দা, এথেন্স, হামবুর্গ, সিডনি, তিরানা, বুদাপেস্টসহ আরো কয়েকটি আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের অভিজ্ঞতা রয়েছে।

সভায় বিমানমন্ত্রী বলেন, প্রাচ্য ও পাশ্চাত্যের এভিয়েশন হাব হিসেবে বাংলাদেশকে গড়ে তুলতে সরকার এ বিমানবন্দর নির্মাণ করতে যাচ্ছে। এ বন্দর ১০ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি, দেশের বাণিজ্য বিনিয়োগ ও পর্যটন খাতে বিশাল অবদান রাখবে।

কোম্পানি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের ভিত্তিতে বিমানবন্দরটির অর্থায়ন, ডিজাইন, নির্মাণ, পরিচালনা ও ম্যানটেনেন্স করা হবে। এটি নির্মাণে ৪ বিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ করা হবে। বিওটি ভিত্তিতে প্রখমে ২৫ ও পরে ২০ বছরের জন্য চুক্তি হবে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে জাপানি  প্রতিষ্ঠান নিপ্পন কোই লিমিটেড সমীক্ষা যাচাই শেষে মাদারীপুরের শিবগঞ্জের চরাজানাযাত, মুন্সীগঞ্জের সিরজাদিখানের কিয়াইন ও ঢাকার দোহারের চর বিলাশপুরকে প্রাথমিকভাবে নির্বাচিত করেছে।



রাইজিংবিডি/ঢাকা/১৩ নভেম্বর ২০১৭/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়