ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

উত্তরাঞ্চল থেকে পণ্য রপ্তানি বাড়ছে

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৩, ৩ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উত্তরাঞ্চল থেকে পণ্য রপ্তানি বাড়ছে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : উত্তরাঞ্চলের ১৬টি জেলা থেকে স্থলভাগ দিয়ে ভারতে পণ্য রপ্তানি বাড়ছে। প্রতিবছর শুল্কহার প্রত্যাহার করে এ পণ্য রপ্তানি করা হচ্ছে বলে জানিয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো।

দেশি উদ্যোক্তারা আরো আন্তরিকভাবে পণ্য উৎপাদনে এগিয়ে আসলে রপ্তানি আরো বাড়বে বলে মনে করছে রপ্তানি উন্নয়ন ব্যুরো।

রপ্তানি কৃত এসব পণ্যের মধ্যে আছে, রেডিমেইড গার্মেন্টস, মাথার ক্যাপ, পাটদ্বারা উৎপন্ন পণ্য, প্লাস্টিকের কাঁচামাল, সিনথেটিক ফিলামেন্টের সুতা, আখ থেকে উৎপন্ন চিটাগুড় ইত্যাদি। রপ্তানিকৃত  এসব পণ্য দেশের অভ্যন্তরেই উৎপন্ন করা হয়।

গত আগস্ট মাসে মোট ১৭ লাখ ৯১ হাজার ৬৪ দশমিক ৮৫ ইউএস ডলার মূল্যের পণ্য ভারতে রপ্তানি করা হয়েছে। এ পণ্য রপ্তানি করা হয়েছে সাউথ এশিয়া ফ্রি ট্রেড এরিয়ার (সাফটা) দ্বিপাক্ষিক চুক্তিতে। এ তথ্য দিয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো রাজশাহী আঞ্চলিক কার্যালয়। জুলাই মাসে রপ্তানি পণ্য ছিল ১১ লাখ ৩৭ হাজার ৮৩৪ দশমিক ৪৫ ইউএস ডলার মূল্যের।

রপ্তানি উন্নয়ন ব্যুরো সূত্র জানায়, গত আগস্ট মাসে রেডিমেইড গার্মেন্টস রপ্তানি করা হয় ১ লাখ ৬৪ হাজার ৩৩১ দশমিক ৮৫ ইউএস ডলার মূল্যের। রেডিমেইড গার্মেন্টসের মধ্যে আছে টিশার্ট, ট্রাউজার, ভেস্ট, গেঞ্জি ও শর্ট প্যান্ট। এসব পণ্য তৈরি করা হয়, পাবনা, রংপুর, চাঁপাইনবাবগঞ্জ, কুড়িগ্রাম ও দিনাজপুরে।

পাট দ্বারা উৎপন্ন পণ্য যেমন, পাটের ব্যাগ ও সুতা রপ্তানি করা হয়েছে ৯ লাখ ৮৯ হাজার ৯৩৩ ইউএস ডলার মূল্যের, প্লাস্টিক কাঁচামাল ৬ লাখ ৬ হাজার ৩০০ ইউএস ডলার, মাথার ক্যাপ ১০ হাজার ইউএস ডলার ও সিনথেটিক ফিলামেন্ট ইয়ার্ন (সুতা) ২০ হাজার ৫০০ ডলার মূল্যের।  
জুলাই মাসে রপ্তানিকৃত পণ্যের মধ্যে ছিল রেডিমেইড গার্মেন্টস ১ লাখ ৩ হাজার ৬৫৪ দশমিক ৪৫ ইউএস ডলার মূল্যের, পাটের সুতা ও ব্যাগ ৫ লাখ ৯৩ হাজার ১৮০ ইউএস ডলার, প্লাস্টিক কাঁচামাল ৩ লাখ ৯৪ হাজার ২০০ ডলার, স্টেইনলেস স্টিলের স্ক্র্যাপ (খুচরাংশ) ১৬ হাজার ২০০ ইউএস ডলার, মাথার ক্যাপ ১০ হাজার ইউএস ডলার, আখ থেকে উৎপন্ন চিটাগুড় ৩০ হাজার ইউএস ডলার, নাইলন হিল্ডস ছয়শত ইউএস ডলার মূল্যের পণ্য রপ্তানি করা হয়েছে।
রাজশাহী উন্নয়ন ব্যুরোর গবেষণা কর্মকর্তা কাজী মো. সাইদুর রহমান জানান, পণ্য রপ্তানি আরো বেশি হওয়া উচিত। তবে কী করলে বেশি হতে পারে এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, উদ্যোক্তরা বেশি এগিয়ে আসলে, ভালো পণ্য উৎপন্ন করলে এমনিতেই রপ্তানি বাড়বে। তবে প্রতিবছর একটু একটু করে পণ্য রপ্তানি বাড়ছে।

সাইদুর রহমান আরো বলেন, সব পণ্যই আমাদের রাজশাহী অঞ্চলে তৈরি করা হয়।

 

 

 


রাইজিংবিডি/রাজশাহী/৩ সেপ্টেম্বর ২০১৫/তানজিমুল হক/রণজিৎ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়