ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘নারীর মজুরির বিষয়ে গবেষণা করতে হবে’

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৬, ১২ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘নারীর মজুরির বিষয়ে গবেষণা করতে হবে’

নিজস্ব প্রতিবেদক : ‘দেশের মোট জনগোষ্ঠীর ৫০ শতাংশই নারী। তাদেরকে অর্থনীতির মূলধারায় সম্পৃক্ত করতে হবে। তা না হলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন সম্ভব নয়। পাশাপাশি অর্থনীতিতে নারীর অবদানকে স্বীকৃতি দিতে হবে। এজন্য নারীর মজুরির বিষয়ে গবেষণা করতে হবে।’

 

সোমবার রাজধানীর কারওয়ানবাজারে দৈনিক ইত্তেফাকের সম্মেলন কক্ষে ‘নারীর মজুরিবিহীন শ্রম : মূল্যায়ন ও স্বীকৃতি’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী এ কথা বলেন।

 

বৈঠকের আয়োজন করে দৈনিক ইত্তেফাক। আয়োজনে সহযোগিতা করে বেসরকারি সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশন।

 

ফজলে রাব্বী বলেন, ঢাকা শহরের শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) কক্ষে বসে নারীর অগ্রগতি নিয়ে আলোচনা করলেই সমাধান আসবে না। এজন্য গ্রামে যেতে হবে। নারীর মজুরির বিষয়ে গবেষণা করতে হবে।

 

অনুষ্ঠানে নারীনেত্রীদের সমালোচনা করে তিনি বলেন, স্ত্রীর সেবা করে যদি কেউ বেহেস্তে যায়, তাহলে সেটা আমি। ১৪ বছর থেকে স্ত্রীকে কাঁধে বয়ে নিয়ে বেড়াচ্ছি। নারীনেত্রীরা এসব কথা বলেন না। তাদের স্বামীরা তাদের কী ধরনের সহযোগিতা করেন তা তারা কখনোই বলেন না। স্বামী বা স্ত্রী কে কাকে কতটুকু সহযোগিতা করবেন- এটা তাদের ব্যক্তিত্বের ওপর নির্ভর করে।

 

ডেপুটি স্পিকার বলেন, ইসলাম নারীকে যত মর্যাদা দিয়েছে সেটা অন্য কেউ দেয়নি। এসব কথা মানুষকে বলতে হবে। পুরুষরা যে নারীদের শুধু অত্যাচারই করে তা নয়, সহযোগিতাও করে।

 

বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তানিয়া হক বলেন, ডে কেয়ার সেন্টারগুলো নারী-পুরুষ উভয়ের প্রতিষ্ঠানেই হওয়া উচিত।

 

অর্থনীতিবিদ ডা. প্রতিমা পাল মজুমদার বলেন, নারীদের কাজের মূল্যায়ন করা খুব কঠিন। তাদের কাজকে কীভাবে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অন্তর্ভুক্ত করা যায়, তার কৌশল বের করতে হবে।

 

দৈনিক ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেনের সঞ্চালনায় বৈঠকে আরো বক্তব্য রাখেন নারীনেত্রী রোকেয়া কবির, মানুষের জন্য ফাউন্ডেশনের শাহীন আনাম, মহিলাবিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক শাহীন আহমেদ চৌধুরী, প্রথম নারী এভারেস্ট জয়ী নিশাত মজুমদার, সাংবাদিক নাসিমুন আরা মিনু, নাট্যাভিনেতা আফজাল হোসেন প্রমুখ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৬/আশরাফ/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়