ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ওয়ার্কবোট ক্রয় প্রক্রিয়ায় অনিয়ম তদন্তের দাবি

শফিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৬, ৫ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওয়ার্কবোট ক্রয় প্রক্রিয়ায় অনিয়ম তদন্তের দাবি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ওয়ার্কবোট ক্রয় প্রক্রিয়ায় উত্থাপিত অনিয়মের অভিযোগ তদন্তের আহ্বান জানিয়েছে ছয়টি বেসরকারি সংগঠন। একই সঙ্গে দরপত্র মূল্যায়ন কমিটির প্রশ্নবিদ্ধ মতামত বাতিল করে পুন:দরপত্র আহ্বানের দাবি জানিয়েছেন সংগঠনগুলোর নেতারা।

 

এছাড়া ইতিপূর্বে বিআইডব্লিউটিএ’র আমদানি করা কয়েকটি ড্রেজার অত্যন্ত নিম্নমানের হওয়ায় সেগুলোর প্রকৃত গুণগত মান পরীক্ষার জন্য একটি স্বতন্ত্র কারিগরি কমিটি গঠনের দাবি জানানো হয়েছে।

 

বুধবার পরিবেশ ও নাগরিক অধিকার সংরক্ষণবিষয়ক ছয় সংগঠন এক যৌথ বিবৃতিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও সরকারের প্রতি এই আহ্বান জানায়।

 

সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়, নৌপথের গভীরতা পরিমাপের জন্য ৩০ কোটি টাকা ব্যয়ে বিদেশ থেকে ছয়টি ‘অ্যালুমিনিয়াম ওয়ার্কবোট’ ক্রয় প্রক্রিয়ায় দরপত্রের শর্ত লঙ্ঘন করে একটি বিশেষ প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেওয়ার পাঁয়তারা চালানো হচ্ছে।

 

বাংলাদেশ নৌ বাহিনী ও আনন্দ শিপইয়ার্ডসহ দরপত্র জমাদানকারি অন্য চারটি স্বনামধন্য প্রতিষ্ঠানকে পাশ কাটিয়ে মূল্যায়ন কমিটি বিআইডব্লিউটিএ’র প্রাক্তন বিতর্কিত চেয়ারম্যান (দুদক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে তদন্ত চলাকালে প্রত্যাহার) শামসুদ্দোহা খন্দকারের ঘনিষ্ঠ এক ঠিকাদারের প্রতিষ্ঠানকে একমাত্র ‘উপযুক্ত ও বৈধ’ দরদাতা হিসেবে মনোনীত করেছে।

 

বিবৃতিতে বলা হয়, ইতিপূর্বে ওই বিশেষ প্রতিষ্ঠানের সরবরাহ লাভ তিনটি ড্রেজার অত্যন্ত নিম্নমানের হওয়ায় মাত্র দু’বছরের মধ্যে কয়েক দফা বিকল হয় এবং ইতিমধ্যে পুরোপুরি অচল একটির যন্ত্রাংশ দিয়ে অপর দুটি ড্রেজারকে কোনো রকমে সচল রাখা হয়েছে। গুরুতর এই অভিযোগের তদন্ত না করেই বিতর্কিত সেই প্রতিষ্ঠানকে অনিয়মের মাধ্যমে ফের ৩০ কোটি টাকার ‘অ্যালুমিনিয়াম ওয়ার্কবোট’ আমদানির সুযোগ দেওয়া হলে রাষ্ট্রীয় তথা জনগণের অর্থের অপচয় হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

 

ছয় সংগঠনের পক্ষে বিবৃতিদাতারা হলেন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির (এনসিপিএসআরআর) সাধারণ সম্পাদক আশীষ কুমার দে, গ্রিন ক্লাব অব বাংলাদেশের (জিসিবি) সভাপতি নুরুর রহমান সেলিম, সিটিজেনস রাইটস মুভমেন্টের মহাসচিব তুসার রেহমান, সম্মিলিত জলাধার রক্ষা আন্দোলনের সদস্যসচিব মশিউর রহমান রুবেল, নদী রক্ষা শপথের (নরশ) আহ্বায়ক জসি সিকদার ও বাংলাদেশ যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক আরিফুর রহমান।   

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ আগস্ট ২০১৫/শফিক/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়