ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গ্রন্থমেলায় প্রথম সপ্তাহে নতুন বই ৬৯২

ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৪, ৭ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গ্রন্থমেলায় প্রথম সপ্তাহে নতুন বই ৬৯২

নিজস্ব প্রতিবেদক : অমর একুশে গ্রন্থমেলার ৭ম দিনে (রোববার) নতুন বই এসেছে ১১৮টি। এছাড়া ৩টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। মেলার সাতদিন পর্যন্ত মোট নতুন বই এসেছে ৬৯২টি।

 

রোববার সন্ধ্যায় বাংলা একাডেমির জনসংযোগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 

এদিকে, গ্রন্থমেলার সপ্তমদিন রোববার বিকেল ৪টায় মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বাংলা একাডেমির হীরকজয়ন্তী : অনুবাদ কার্যক্রম, অতীত থেকে বর্তমান শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন অনুবাদক অধ্যাপক আবদুস সেলিম। আলোচনায় অংশগ্রহণ করেন ড. নিয়াজ জামান, অধ্যাপক কাজল বন্দ্যোপাধ্যায়, ড. ফকরুল আলম এবং অধ্যাপক আবদুল্লাহ আল মামুন। সভাপতিত্ব করেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

 

প্রাবন্ধিক আবদুস সেলিম বলেন, বাংলা একাডেমি প্রতিষ্ঠার পর গত ছয় দশক ধরে  অনুবাদ কার্যক্রমে বিশেষ গুরত্ব দিয়ে আসছে। ইংরেজি, আরবি, ফারসিসহ বিভিন্ন ভাষার মৌলিক সাহিত্যকর্ম, ইতিহাস, পাঠ্যপুস্তকসহ বিভিন্ন শাখার স্মরণীয় কীর্তিসমূহ বাংলায় ভাষান্তর এবং বাংলা থেকে বাংলা সাহিত্যের উল্লেখযোগ্য সৃষ্টিসম্ভার ইংরেজিতে অনুবাদের ক্ষেত্রে বাংলা একাডেমির অবদান স্মরণযোগ্য।

 

তিনি বলেন, এখন প্রয়োজন একাডেমির অভিধান বিভাগের সঙ্গে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট, বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং ব্যক্তি পর্যায়ে বুদ্ধিজীবী ও অনুবাদকদের সংযোগ স্থাপন করে একটি সুনির্দিষ্ট অনুবাদ নির্দেশনা প্রণয়ন করে অনুবাদ কার্যক্রমকে গতিশীল এবং মানসম্পন্ন করে তোলা।

 

আলোচকবৃন্দ বলেন, বাংলা একাডেমি বিভিন্ন বিষয়ে যে বিপুল অনুবাদ কার্যক্রম সম্পন্ন করেছে তা সত্যি প্রশংসাযোগ্য। তবে অনুবাদ বই প্রকাশের সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক বাজারে এইসব বইয়ের যথাযথ বিপণন বিষয়েও একাডেমির মনোযোগ দেওয়া প্রয়োজন।

 

সভাপতির বক্তব্যে সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, অনুবাদের বিষয়টি কেবল ভাষাগত নয়, একইসঙ্গে দার্শনিকও বটে। তাই বাংলা একাডেমিকে তার অনুবাদ কার্যক্রমের সংখ্যাগত দিকের পাশাপাশি এর অন্তর্বস্তুর দিকেও দৃষ্টি দিতে হবে।

 

এদিকে রোববার সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে গোলাম কুদ্দুছের পরিচালায় সাংস্কৃতিক সংগঠন বহ্নিশিখার শিল্পীরা সংগীত পরিবেশন করেন। এতে কণ্ঠশিল্পী লিলি ইসলাম, ফাহিমা হোসেন চৌধুরী, সাজেদ আকবর, সালমা আকবর, অণিমা রায়, শরীফ মো.  সজীব গান গেয়ে শ্রোতাদের মুগ্ধ করেন।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৬/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়