ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দশম সংসদের সপ্তম অধিবেশন শুরু হচ্ছে মঙ্গলবার

এনআর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২১, ৩১ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দশম সংসদের সপ্তম অধিবেশন শুরু হচ্ছে মঙ্গলবার

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক : দশম জাতীয় সংসদের সপ্তম অধিবেশন আগামীকাল মঙ্গলবার বিকাল ৫টায় শুরু হচ্ছে। গত ১৬ আগস্ট রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন। অধিবেশন উপলক্ষে সংসদ সচিবালয় সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

 

আগামীকাল মঙ্গলবার বিকেল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠেয় সংসদ কার্য-উপদেষ্টা কমিটির সভায় সপ্তম অধিবেশনের মেয়াদ ও কার্যক্রম চূড়ান্ত করা হবে। আসন্ন অধিবেশন সংক্ষিপ্ত হবে। ঈদুল আজহার পূর্বেই এ অধিবেশন শেষ করার কথা রয়েছে।

 

সংসদ সচিবালয় থেকে জানানো হয়, আসন্ন অধিবেশনের জন্য মোট ১৩টি সরকারি বিল জমা রয়েছে। এর মধ্যে নতুন পাঁচটি বিল রয়েছে। নতুন বিলগুলোর মধ্যে রয়েছে, বৈদেশিক অনুদান স্বেচ্ছাসেবী কার্যক্রম রেগুলেশন বিল ২০১৫, ট্রেডমার্ক (সংশোধন) বিল ২০১৫, পোর্টস (সংশোধন) বিল ২০১৫, দুর্নীতি দমন (সংশোধন) বিল- ২০১৫ ও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল (সংশোধন) বিল ২০১৫।

 

এ ছাড়াও সংসদের সপ্তম অধিবেশনের জন্য ইতিমধ্যে প্রশ্ন শাখায় এবং নোটিশ শাখায় বেশ কিছু প্রশ্ন ও নোটিশ জমা পড়েছে। গত ৮ জুলাই দশম জাতীয় সংসদের ষষ্ঠ (বাজেট) অধিবেশন শেষ হয়। গত ১ জুন ওই অধিবেশন শুরু হয়। মোট ২৬ কার্যদিবসের ওই অধিবেশনে গত ৪ জুন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ২০১৫-১৬ অর্থবছরের জন্য দুই লাখ ৯৫ হাজার একশ কোটি টাকার বাজেট পেশ করেন। গত ৩০ জুন সংসদে এ বাজেট পাস করা হয়। বাজেট পাস ছাড়াও ওই অধিবেশনে মোট পাঁচটি সরকারি বিল পাস করা হয়।

 

আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ১৬০টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ছয়টি নোটিশ গৃহীত এবং তিনটি নোটিশের ওপর আলোচনা হয়। ৭১(ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ছিল ৪৫টি।

 

এ ছাড়াও অধিবেশনে কার্যপ্রণালী বিধির ১৪৭ (১) বিধির আওতায় তিনটি নোটিশের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়। তিনটি নোটিশ ছিল দীর্ঘদিন পর বাংলাদেশ-ভারতের মধ্যে স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নে ভারতের প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্টদের প্রতি ধন্যবাদ প্রস্তাব, ব্রিটিশ পার্লামেন্টের সদস্য হিসেবে বাংলাদেশি বংশোদ্ভূত তিন নারী নির্বাচিত হওয়ায় ধন্যবাদ প্রস্তাব এবং বাংলাদেশ নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ প্রস্তাব। সংসদে সর্বসম্মতভাবে এ তিনটি ধন্যবাদ প্রস্তাব গৃহীত হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১আগস্ট ২০১৫/এনআর/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়