ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দুই দিনব্যাপী চতুর্থ জাকাত ফেয়ার শুরু

মিথুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৪, ২৭ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুই দিনব্যাপী চতুর্থ জাকাত ফেয়ার শুরু

নিজস্ব প্রতিবেদক : ‘মেকিং এ ডিফারেন্স উইথ জাকাত’ প্রতিপাদ্যকে সামনে রেখে  চতুর্থবারের মতো দুই দিনব্যাপী ‘জাকাত ফেয়ার ২০১৬’ শুরু হয়েছে।

 

শুক্রবার সকাল ১০টায় রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলার উদ্বোধন করেন প্রাক্তন মন্ত্রী ও সেনা প্রধান লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) এম নুরুদ্দিন খান।

 

উদ্বোধনী অনুষ্ঠানে নুরুদ্দীন খান বলেন, ‘দারিদ্র্য দূরীকরণে ও মানবিক উন্নয়নে প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনার ভিত্তিতে জাকাত দেওয়া উচিত। গতানুগতিক রিলিফের (ত্রাণ) মতো করে জাকাত দেওয়া উচিত নয়।’

 

তিনি আরো বলেন, ‘জাকাত ব্যক্তি পর্যায়ে না দিয়ে প্রাতিষ্ঠানিকভাবে দিলে যাকাতের প্রভাব সামগ্রিকভাবে সমাজ উন্নয়নে প্রতিফলিত হয়।’

 

আয়োজক কমিটির আহ্বায়ক সালাহউদ্দিন কাসেম খান বলেন, ‘জাকাত নিঃস্ব ও দরিদ্রের মধ্যে নিরাপত্তা নিশ্চিতসহ ধনী-দরিদ্রের বৈষম্য কমিয়ে আনে।’

 

সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্টের (সিজেডএম) চেয়ারম্যান নিয়াজ রহিম বলেন, সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন এবং দারিদ্র্য দূরীকরণ প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে জাকাত ফেয়ারের আয়োজন করা হয়েছে।

 

জাকাত ফেয়ার আয়োজক কমিটির আহ্বায়ক ও একে খান অ্যান্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সালাহউদ্দিন কাসেম খান উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

 

এ ছাড়া অনুষ্ঠানে সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের শরীয়াহ বোর্ডের চেয়ারম্যান মাওলানা শাহ্ ওয়ালিউল্লাহ জাকাত সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। জাকাত ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন চেম্বার অব ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট এ কে আজাদ, সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের মেজর (অবসরপ্রাপ্ত) ড. রেজাউল হক, ইসলামী ব্যাংক কনসালটেটিভ ফোরামের ভাইস-চেয়ারম্যান এ কে এম নুরুল ফজল বুলবুল ও সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্টের (সিজেডএম) চেয়ারম্যান নিয়াজ রহিম।

 

সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্টের (সিজেডএম) উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে চতুর্থ জাকাত ফেয়ার। এবারের জাকাত ফেয়ারে পৃষ্ঠপোষকতা করছে ইসলামী ব্যাংক কনসালটেটিভ ফোরাম, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, এক্সিম ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, ইসলামিক রিলিফ বাংলাদেশ, মান বাংলাদেশসহ সনামধন্য প্রতিষ্ঠান। বই, উপহারসামগ্রী ও বিভিন্ন ইসলামিক প্রতিষ্ঠানের স্টলসহ জাকাত ফেয়ারে জাকাত কনসালটেশন ডেস্ক, বিভিন্ন ইসলামিক বই, জাকাত ভিত্তিক এনজিও ও বিভিন্ন বাণিজ্যিক স্টল থাকবে।

 

এই ফেয়ার প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত চলবে। জাকাত ফেয়ার সবার জন্য উন্মুক্ত। 

 

এবারের জাকাত ফেয়ার চলাকালীন মোট চারটি অধিবেশন অনুষ্ঠিত হবে। নারীদের জন্য থাকবে পৃথক ও বিশেষ প্রশ্নোত্তর অধিবেশন। দ্বিতীয় দিন বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ‘জাকাত অ্যান ইফেক্টিভ টুলস ফর প্রভারটি অ্যালিভিশন’ শীর্ষক গোলটেবিল বৈঠক।

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৬/মিথুন/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়