ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নীতিমালার আলোকেই এমপিওভুক্তি : প্রধানমন্ত্রী

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪১, ১৭ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নীতিমালার আলোকেই এমপিওভুক্তি : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একটা স্কুলে কত শিক্ষার্থী আছে, স্কুলের মান কী, শিক্ষক হিসেবে কী পর্যায়ে শিক্ষা দিচ্ছেন- এগুলো বিবেচনায় নিয়ে নীতিমালার আলোকেই এমপিওভুক্ত করছি। এ ব্যাপারে আগামী বাজেটে সিদ্ধান্ত নেওয়া হবে।

বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য সৈয়দ নজিবুল হক মাইজভান্ডারির (চট্টগ্রাম-২) এক সম্পূরক প্রশ্নের জবাবে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, বাজেটের টাকা জনগণের টাকা। বাজেটের টাকা হেলাফেলা করে ফেলে দেওয়ার জন্য না। এটা যেন যথাযথাভাবে জনগণের কল্যাণে ব্যবহার হয়, সেটাই আমরা চাই। 

শিক্ষা ক্ষেত্রে বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে তিনি বলেন, শুধু শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত নয়, শিক্ষা যেন মানসম্মত হয় তার ব্যবস্থা করছি। শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা নিচ্ছি।

তিনি আরো বলেন, এখন আমরা দেখতে পাচ্ছি, বিভিন্ন সময় একেকজন একেক দাবি নিয়ে চলে আসছেন। আমরা তাদের আশস্ত করছি। কিন্তু ওটা করতে গেলে বাজেটে কত টাকা আছে সেটা দেখতে হবে। কোন কোন স্কুল পাওয়ার যোগ্য, ছাত্র-ছাত্রীর সংখ্যা কত ...। যেমন, আমার কাছে একজন এলো, সেটা মাননীয় স্পিকার, আপনার নির্বাচনী এলাকার। এখানে ঘাপলা হচ্ছে, মাত্র দেড়শ ছাত্র-ছাত্রী। তারা এসেছেন সরকারিকরণের প্রস্তাব নিয়ে। তারা আমারই আত্মীয়। তাই আমি বলে দিলাম, যেখানে দেড়শ শিক্ষার্থী, এটা আমরা কীভাবে সরকারিকরণ করব? আত্মীয় এসে বললেই তো আমি করতে পারব না। যদিও আমি সেখানে নির্বাচন করে এমপি হয়েছিলাম। কিন্তু একটা যৌক্তিকতা তো থাকতে হবে। আমার আত্মীয় হওয়ায় উনি আমার কাছে নিয়ে এলেন আর আমি সরকারিকরণ করে দিলাম, এত বড় অন্যায় তো আমি করব না।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়