ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বিজয় দিবসে সতর্ক অবস্থানে পুলিশ

মাকসুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৬, ১৫ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিজয় দিবসে সতর্ক অবস্থানে পুলিশ

নিজস্ব প্রতিবেদক : ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে সতর্ক অবস্থানে রাখা হয়েছে পুলিশ তথা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের।

 

জাতীয় প্যারেড স্কয়ার, বঙ্গভবনসহ গুরুত্বপূর্ণ স্থাপনায় পোশাক পরিহিত পুলিশের সঙ্গে সাদা পোশাকে নজরদারি বাড়ানো হয়েছে। নিরাপত্তার অংশ হিসেবে যানবাহন চলাচলেও নিষেধাজ্ঞা আরোপ করেছে মহানগর পুলিশ।

 

ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেন, ‘আমাদের কাছে অপরাধ সংঘটিত হওয়ার তেমন কোনো তথ্য নেই। তবে এদিন রাজধানীর ঢাকার বিভিন্ন স্থানে বিজয় দিবসের অনুষ্ঠান হবে। এসব অনুষ্ঠানে যেন কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে, সেজন্য এ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে নিরাপত্তা ব্যবস্থা পুরোপুরি সক্রিয় থাকবে বলে।’

 

পুলিশের এ কর্মকর্তা আরো বলেন, ‘কোনো ধরনের হুমকি নেই। তারপরও কেউ যদি অপ্রীতিকর কিছু করার চেষ্টা করে, নিরাপত্তাবাহিনী তাৎক্ষণিক প্রতিরোধ করবে।’

 

ঢাকা মেট্রোপলিটন পুলিশ থেকে জানানো হয়েছে, নিরাপত্তা বলয়ের মধ্যে রয়েছে ধর্মীয় উপাসনালয়, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি, যুদ্ধাপরাধ মামলার সঙ্গে সম্পৃক্ত বিচারক, প্রসিকিউটর ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো। অসংখ্য সিসি ক্যামেরা ও বিশেষ বিশেষ স্থাপনার প্রবেশ পথে বসানো হয়েছে আর্চওয়ে মেটালডিটেক্টর। একই সঙ্গে কেন্দ্রীয় শহীদ মিনার, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, জাতীয় যাদুঘর, ধানমন্ডির ঘটনাবহুল ঐতিহাসিক ৩২ নম্বর বঙ্গবন্ধু যাদুঘর, সচিবালয়, ঢাকার কেরানীগঞ্জ ও গাজীপুরের কেন্দ্রীয় কারাগারে একই ব্যবস্থা নেওয়া হয়েছে। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি, মন্ত্রিপরিষদ সদস্য, দেশি-বিদেশি কূটনীতিক,  ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাদেরও বিশেষ নিরাপত্তার মধ্যে রাখা হচ্ছে। নিরাপত্তাবেষ্টিত এসব স্থানে একদল গেলে আরেক দলকে দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষ বিশেষ এলাকায় রাত দিন চেকপোস্ট বসিয়ে সন্দেহভাজন আগত লোকজন বা যানবাহনে তল্লাশির নির্দেশ দেওয়া হয়েছে।

 

এদিকে বুধবার মহানগর পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নিরাপত্তার স্বার্থে শুক্রবার সকাল ৭টা থেকে দুপুর পর্যন্ত প্যারেড স্কয়ার সংলগ্ন সকল রাস্তায় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির স্টিকারযুক্ত যানবাহন ছাড়া অন্যান্য সব ধরনের যানবাহন যাতায়াত নিষিদ্ধ করা হয়েছে। খেজুর বাগান ক্রসিং থেকে উড়োজাহাজ ক্রসিং-রোকেয়া সরণী হয়ে মিরপুর-১০ নম্বর গোলচত্বর পর্যন্ত, শ্যামলী শিশু মেলা ক্রসিং থেকে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে রোকেয়া সরণী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে থেকে নতুন সড়ক দিয়ে আগারগাঁও লিংক রোড, বিজয় সরণী ক্রসিং-উড়োজাহাজ ক্রসিং, ক্রিসেন্ট লেক হয়ে গণভবন ক্রসিং, প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে পরিকল্পনা কমিশন হয়ে বিআইসিসি ক্রসিং পর্যন্ত সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে।

 

একই সঙ্গে বিজয় দিবসের প্রত্যুষে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণ উপলক্ষে ঢাকা থেকে আমিন বাজার হয়ে সাভার স্মৃতিসৌধ পর্যন্ত রাস্তায় ভোর সাড়ে ৪টা থেকে ভিভিআইপি, ভিআইপি ও আমন্ত্রিত অতিথিরা সাভার স্মৃতিসৌধে যাবেন। এ উপলক্ষে ওই দিন ভোর ৩টা থেকে সকাল সাড়ে ৯টা পর্যন্ত বাস, মিনিবাস, ট্রাক, লরিসহ বড় গাড়িগুলোকে গাবতলী আমিন বাজার ব্রিজ-সাভার রোড ব্যবহার না করে বিকল্প রাস্তা হিসেবে ঢাকা এয়ারপোর্ট রোড-আব্দুল্লাহপুর ক্রসিং-আশুলিয়া সড়ক হয়ে চলাচল করার জন্য অনুরোধ করা হয়েছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ ডিসেম্বর ২০১৬/মাকসুদ/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়