ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বুদ্ধিজীবী দিবস পালনের প্রস্তুতি সম্পন্ন

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৪, ১৩ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বুদ্ধিজীবী দিবস পালনের প্রস্তুতি সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক : ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। দিবসটি পালনে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

 

বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কয়েক দিন আগে থেকেই বধ্যভূমি স্মৃতিসৌধ ধোয়ামোছা ও পরিষ্কার করা হয়। এ সময় দর্শনার্থীদের বধ্যভূমি স্মৃতিসৌধ পরিদর্শন নিয়ন্ত্রণ করা হয়। সারা বছর অবহেলা-অযত্নে থাকলেও এখন চকচক করছে বধ্যভূমি।

 

মুক্তিযুদ্ধ জাদুঘরের তথ্য অনুযায়ী, দেশে ৪৬৭টি বধ্যভূমি আছে। ঢাকা ও এর আশপাশে আছে ৪৭টি। তবে রাজধানীতে মিরপুর ও রায়েরবাজার বধ্যভূমিতে শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষ।

 

বুধবার সকাল ৭টা ৫ মিনিটে মিরপুর বধ্যভূমিতে শ্রদ্ধা নিবেদন করবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠন আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, স্মৃতিচারণ, চিত্র প্রদর্শনীসহ নানা কর্মসূচি পালন করবে। শহীদ বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য তুলে ধরে বাংলাদেশ বেতার, বিটিভি, বেসরকারি টেলিভিশন চ্যানেল ও এফএম রেডিও বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করবে। জাতীয় দৈনিকগুলোতেও বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র প্রকাশিত হবে। বিভিন্ন রাজনৈতিক দল যথাযথ মর্যাদায় দিবসটি পালন করবে।

 

আওয়ামী লীগের কর্মসূচিতে রয়েছে- সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে দলের কেন্দ্রীয় কার্যালয়, বঙ্গবন্ধু ভবন ও দেশব্যাপী সাংগঠনিক কার্যালয়ে কালো পতাকা উত্তোলন এবং জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ।

 

সকাল ৭টা ১৫ মিনিটে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ। সকাল ৭টা ৪৫ মিনিটে বঙ্গবন্ধু ভবনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, সকাল ৯টা ৩০ মিনিটে রায়েরবাজার বধ্যভূমিতে শ্রদ্ধা নিবেদন।

 

বুধবার বিকেল ৩টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা হবে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

শহীদ বৃদ্ধিজীবী দিবস উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলের নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ অন্যান্য রাজনৈতিক দলের নেতারা।

 

উল্লেখ্য, বাঙালি জাতিকে মেধাশূন্য করতে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর রাতে বুদ্ধিজীবীদের হত্যা করে পাকিস্তানি বাহিনী।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৬/আরিফ সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়