ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিরোধী দলের নিষ্ক্রিয় ভূমিকায় সোচ্চার স্বতন্ত্ররা

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১৪, ২৯ জানুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিরোধী দলের নিষ্ক্রিয় ভূমিকায় সোচ্চার স্বতন্ত্ররা

জাতীয় সংসদ ভবন

নৃপেন রায় : দশম জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টির নিষ্ক্রিয় ভূমিকায় সংসদে সোচ্চার হয়ে উঠেছেন স্বতন্ত্র সংসদ সদস্যরা। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট নির্বাচন বর্জন করায় সংসদে বিরোধী দলের ভূমিকায় নামে জাতীয় পার্টি।

 

২৯ জানুয়ারি দশম জাতীয় সংসদের দ্বিতীয় বছর পূর্তি হলো। এই দুই বছর বিরোধী দলের  নিষ্ক্রিয় ভূমিকায় কোনো রকম উচ্চবাচ্য ছাড়াই সরকার পার করল দুইটি বছর। কারণ সরকারের আজ্ঞাবহ বিরোধী দল সরকারের কাছ থেকে বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা গ্রহণ করেই ক্ষান্ত। কোনো রকম ঝামেলায় জড়িয়ে নিজেদের সুবিধাবঞ্চিত করতে নারাজ বিরধী দলীয় নেতা রওশন এরশাদ।

 

তবে সরকারে সঙ্গে সব রকম ঝামেলা এড়িয়ে চললেও এরইমধ্যে ঝামেলা শুরু হয়েছে নিজেদের মধ্যে। ফাটল ধরেছে বিরধী দলের কর্তাব্যক্তিদের মধ্যে। জাতীয়র পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ ও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের মধ্যে ভাঙ্গন ধরে। এসব বিষয় নিয়ে সংসদের বাইরে নিজেরাই আলোচনার-সমালোচনা পাত্র হয়ে দাঁড়িয়েছে জাতীয় পার্টি।

 

জি-হুজুর আর মো-সাহেবি করতে করতে নিজেদের ভূমিকা কি সে কথাই ভুলতে বসেছে জাতীয় পার্টি।

 

জাতীয় পার্টির দুর্বলতার সুযোগ নিয়ে জাতীয় ও আর্ন্তজাতিক বিভিন্ন ইস্যুতে কথা বলেন স্বতন্ত্র সংসদ সদস্যরা। এরা হলেন ঢাকা-৭ আসনের হাজী মো. সেলিম, ঝিনাইদহ-২ আসনের তাহজীব আলম সিদ্দিকী, পিরোজপুর-৩ আসনের ডা. রুস্তম আলী ফরায়েজীসহ আরো কয়েকজন। এলক্ষ্যে সংসদে বিরোধী দলের বাইরে স্বতন্ত্র সংসদ সদস্যদের নিয়ে একটি আলাদা স্বতন্ত্র জোটও গঠন করেন তারা। দশম জাতীয় সংসদের দুই বছর পার হওয়ার আগে এরকম মনে করছেন সংসদ সংশ্লিষ্টরা।

 

চলতি অধিবেশনেও গত ২৫ জানুয়ারি নতুন বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দেওয়া ভাষণ প্রত্যাখ্যান করেন ঝিনাইদহ-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী। অন্যদিকে জাতীয় সংসদের অধিবেশনে বিভিন্ন ইস্যুতে জ্বালাময়ী বক্তব্য ও হাস্যরস সৃষ্টির মধ্যদিয়ে সংসদে এরইমধ্যে আলোচিত হয়েছেন ঢাকা-৭ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য ও ঢাকা মহানগর আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক হাজী মো. সেলিম। এছাড়াও বিভিন্ন ইস্যুতে যুক্তি-যুক্ত তথ্য-উপাত্ত তুলে ধরে সংসদকে তটস্থ রাখেন পিরোজপুর-৩ আসনের সংসদ সদস্য রুস্তম আলী ফরায়েজী। চলতি অধিবেশনে প্রধান বিচারপতির বক্তব্যের প্রতিক্রিয়া জানাতে আলোচনার সূত্রপাত করেন স্বতন্ত্র এ সংসদ সদস্য। পরে একে একে আলোচনায় অংশ নেন আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক আব্দুল মতিন খসরু ও সবশেষে আইনমন্ত্রী আনিসুল হক।

 

২০১৪ সালের ৫ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত এবং ১৩ জানুয়ারি  মন্ত্রিসভা গঠিত হয়। এরপর ২৯ জানুয়ারি জাতীয় সংসদের প্রথম অধিবেশন দিয়ে পথচলা শুরু হয় দশম সংসদের। কিন্তু এখন পর্যন্ত বিরোধী দল সংসদে বিরোধী দলীয় উপনেতা নির্বাচন করতে পারেনি।

 

এ বিষয়ে জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ বলেছিলেন, আমাদের দলে নেতা বেশি, সবাই বিরোধী দলীয় উপনেতা হতে চায়, যে কারণে নিয়োগ দিতে পারিনি।

 

এদিকে সংসদে বিরোধী দলের জি-হুজুর ভূমিকার কারণে এর সুযোগ নিচ্ছেন স্বতন্ত্র সংসদ সদস্যরা। তারা বিভিন্ন জাতীয় ইস্যুতে কথা বলে সংসদ ও সংসদের বাইরে নিজেদের আলোচনায় নিয়ে এসেছেন।

 

সংসদের দুই বছর পূর্ত উপলক্ষে জাতীয় সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ বলেন, এই পার্লামেন্ট নির্বাচন নিয়ে অনেকেই অনেক বির্তক তুলেছেন। অনেকে বলেছেন ১৫১ জন বিনা ভোটে নির্বাচিত। তবে মানুষের মধ্যে এসব বিবেচনায় নেই। মানুষ দেখতে চায় সরকার দেশের উন্নয়নের জন্য কাজ করছে কি না? সেই অর্থে সরকার যথাযর্থভাবে কাজ করছে। এই সংসদও যথাযথভাবে ভূমিকা রাখছে।

 

তিনি আরো বলেন, সরকারের অংশ হিসেবে বিরোধী দলের তিন সদস্য্ থাকা নিয়েও অনেকে সমালোচনা করেছেন। আমি মনে করি বিরোধী দল সরকারের উন্নয়নের অংশীদার হতে চায় বলেই তারা মন্ত্রিসভায় আছেন। এছাড়া তারা সরকারের ভালো কাজের প্রশংসার পাশাপাশি সমালোচনাও করছেন।

 

এদিকে বিরোধী দলীয় প্রধান হুইপ মো. তাজুল ইসলাম চৌধুরী বলেন, আমরা সংসদ বর্জনের রেওয়াজ থেকে বেরিয়ে আসছি। আমরা সদস্য পদ টিকিয়ে রাখার জন্য সংসদে আসিনা, আমরা প্রথম থেকে শেষ দিন পর্যন্ত সংসদে উপস্থিত থেকে সরকারের ভালো কাজের প্রশংসার পাশাপাশি সমালোচনাও করছি। আমাদের অনেক সদস্যই একবারে নতুন হওয়া সত্বেও কল্পনাতীত ভালো করছেন।

 

দ্বিতীয় বর্ষে সংসদ হারায় যাদের: দ্বিতীয় বছর পার করার আগে বীর মুক্তিযোদ্ধা ও সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলীকে হারায় দশম জাতীয় সংসদ। সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ১৪ সেপ্টেম্বর ভোরে তিনি মারা যান।মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর।

 

অন্যদিকে হজ নিয়ে বিতর্কিত মন্তব্য করার জের ধরে মন্ত্রিত্ব ও আওয়ামী লীগের সদস্যপদ হারানো আবদুল লতিফ সিদ্দিকী আকস্মিকভাবে সংসদে গিয়ে পদত্যাগ করেন। সেদিন তিনি সংসদে ১৫ মিনিটের আবেগময় বক্তৃতা দেন। টাঙ্গাইল-৪ আসনের সংসদীয় আসনের সংসদ সদস্য ছিলেন। 

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ জানুয়ারি ২০১৬/এনআর/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়