ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভারত থেকে ফিরলেন ৭৪ তরুণী

এমএ রহিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৩, ২ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারত থেকে ফিরলেন ৭৪ তরুণী

ভারত থেকে দেশে ফিরে আসা ৭৪ জন তরুণীর একাংশ (ছবি : রহিম)

বেনাপোল প্রতিনিধি : মিথ্যা আশ্বাসে কাজের প্রলোভনে প্রতারিত হয়ে ভারতে পাচার হওয়া ৭৪ তরুণী দীর্ঘ পাঁচ বছর পর দেশে ফিরেছেন।

 

বৃহস্পতিবার বিকেলে বেনাপোল স্থলবন্দর দিয়ে তাদের বাংলাদেশে ফেরত পাঠিয়েছে ভারতের বনগাঁ মহাকুমা পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ। ট্রাভেল পারমিটের মাধ্যমে তাদের বাংলাদেশে ফেরত পাঠিয়েছে ভারত সরকার। বেনাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের গ্রহণ করে পোর্ট থানা পুলিশের কাছে হস্তান্তর করে।

 

ফেরত আসা তরুণীদের বাড়ি যশোর, নড়াইল, খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরিশাল, ঢাকা, কক্সবাজার ও চট্টগ্রাম জেলার বিভিন্ন অঞ্চলে বলে জানিয়েছে ইমিগ্রেশন পুলিশের ওসি আসলাম হোসেন খান।

 

পুলিশ জানায়, সাংসারিক অসচ্ছলতাসহ বিভিন্ন কারণে গত তিন থেকে পাঁচ বছর আগে ভালো কাজের প্রলোভনে প্রতারিত হয়ে সীমান্তপথে ভারতে যান এসব নারী। বিউটি পার্লার, স্কুল, বাসাবাড়ি, নার্সারিসহ বিভিন্ন স্থানে কাজের নাম করে পরে দালাল চক্র তাদের মুম্বাইয়ের নিষিদ্ধ পল্লিতে বিক্রি করে দেয়। কয়েকজনকে বাসাবাড়ি, হোটেল, রেস্তোরাঁসহ অন্ধ জগতে ঠেলে দেওয়া হয়।

 

এক পর্যায়ে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ মুম্বাই শহরের বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করে জেলহাজতে পাঠায়।

 

রেসকিউ ফাউন্ডেশন নামে ভারতের একটি এনজিও তাদের জেল থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফেরেন এসব নারীরা।

 

যশোর রাইটসের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক  জানান, পাচারের শিকার নারীরা যদি পাচারকারীদের বিরুদ্ধে মামলা করতে চান- তাহলে তাদের আইনি সহয়তা করা হবে।

 

তিনি বলেন, ‘পুলিশ ও সমাজের প্রভাবশালী কিছু মানুষ পাচারকারীদের পক্ষ নিয়ে কাজ করায় পাচার মামলা আলোর মুখ দেখে না। এতে ধরাছোঁয়ার বাইরে থাকছে পাচারকারীরা।’

 

বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি যশোর শাখার প্রোগ্রাম অফিসার অ্যাডভোকেট নাসিমা খাতুন জানান, ফিরে আসা নারীদের পুনর্বাসনসহ আইনি সহায়তা দেওয়া হতে পারে।

 

 

 

 

রাইজিংবিডি/বেনাপোল/২ জুলাই ২০১৫/এম এ রহিম/সনি/কমল কর্মকার

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়