ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ভারতে প্রথম নারী কাজি

রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৮, ৭ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতে প্রথম নারী কাজি

আন্তর্জাতিক ডেস্ক : বিয়ে পড়ানোর মতো গুরুত্বপূর্ণ সামাজিক ও পারিবারিক বিষয়টি এখন আর পুরুষের একক কর্তৃত্বের মধ্যে সীমাবদ্ধ নেই। নারীরাও এ ক্ষেত্রে কম গুরুত্বপূর্ণ নয়। তারা এগিয়ে আসছে বিয়ে পড়ানোর মতো গুরু দায়িত্ব পালনে।

 

ভারতের রাজস্থানে প্রথম বারের মতো দুই নারীকে সম্মানজনক কাজি পদে নিয়োগ দিয়েছে কর্তৃপক্ষ। শুক্রবার ৪০ বছর বয়সী জাহান আরা ও আফরোজ বেগমকে আনুষ্ঠানিকভাবে কাজির সনদ তুলে দেওয়া হয়।

 

জয়পুরের এই দুই নারী মুম্বাইভিত্তিক দারুল উলুম-ই-নিশান থেকে দুই বছরের বুনিয়াদি প্রশিক্ষণ নেন। শুক্রবার আনুষ্ঠানিকভাবে তাদের ‘কাজিয়াত’ সনদ তুলে দেওয়া হয়। এখন থেকে তাদের নাম হবে কাজি জাহান আরা ও কাজি আফরোজ বেগম।

 

জাহান আরা বলেন, ‘আমি কুরান, হাদিস ও ভারতীয় সংবিধানের ওপর প্রশিক্ষণ সমাপ্ত করেছি। আমি নারী অধিকার নিয়ে শিক্ষা অর্জন করেছি, যা প্রায় ১৫শ বছর আগে পবিত্র কুরানে উল্লিখিত আছে। কাজির দায়িত্ব সত্যিকার অর্থেই কঠিন, কিন্তু ৬৯ শতাংশ নম্বর পেয়ে আমি উত্তীর্ণ হয়েছি।’

 

তিনি আরো বলেন, কাজিয়াত কেবল বিবাহসংক্রান্ত বিষয় নয়, আরো অন্যান্য সামাজিক দায়িত্বও এর সঙ্গে সম্পৃক্ত। তিনি বলেন, কাজিকে অধিকার ও সত্য সম্পর্কে কথা বলতে হয়। পবিত্র কুরানে তা পরিষ্কার করে বলা আছে। আমাদের চেষ্টা থাকবে বিয়ে, তালাকনামা ও মোহরানা বিষয়ে নারীদের অধিকারগুলো নিয়ে কাজ করা।

 

মোহরানা বিষয়ে জাহান আরা বলেন, মোহরানা বরের এক বছরের বেতনের চেয়ে কোনো অংশেই কম হওয়া উচিত নয়। বিয়ের সময় মোহরানা নারীর অধিকার। পবিত্র কুরানে বলা আছে, বিয়ে-জীবনে প্রবেশ করার পর মেহারানা নারীর আর্থিক নিরাপত্তা বিধান করে।

 

ভারতীয় মুসলিম মহিলা আন্দোনের উদ্যোগে জাহান আরা ও আফরোজ বেগম কাজির বুনিয়াদি প্রশিক্ষণ নিতে মুম্বাই যান। শুক্রবার জয়পুরে এই সংগঠনের জাতীয় সম্মেলন ছিল। সম্মেলনে ভারতীয় মুসলিম মহিলা আন্দোলনের রাজস্থান শাখার আহ্বায়ক নিশাত হুসেইন বলেন, কোনো মুসলিম পরিবার তার মেয়েকে বিয়ে দেওয়ার উদ্যোগ নিলে এক মাস আগে আমাদের জানাতে হয়।

 

আমরা বর ও কনের বিস্তারিত তথ্য খুঁজে দেখি। বিশেষত তাদের বয়স, চাকরিক্ষেত্রে বেতন, স্বাস্থ্যগত দিক, শিক্ষা ও চাকরি ইত্যাদি। উভয় পক্ষে সব কিছু ভালো মনে হলে আমরা বিয়ের জন্য পরিবারকে উদ্যোগ নিতে বলি।

 

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৬/রহমান

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়