ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

ভারতে ভুয়া ডিগ্রিধারী ১৪০০ শিক্ষকের পদত্যাগ

কামরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৬, ৩ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতে ভুয়া ডিগ্রিধারী ১৪০০ শিক্ষকের পদত্যাগ

বিহারের একটি স্কুলে ক্লাস নিচ্ছে এক শিক্ষক (ফাইল ফটো)

আন্তর্জাতিক ডেস্ক : শিক্ষা জাতির মেরুদণ্ড। কিন্তু শিক্ষকরা যদি ভুয়া ডিগ্রিধারী হন, তাহলে সমাজের ধ্বংস অনিবার্য। ভারতে সেই সমাজ নির্মাণের কারিগরদের বিরুদ্ধে মন্ত্রীদের মতো ভুয়া ডিগ্রি গ্রহণের অভিযোগ ওঠেছে। 

 

ভুয়া ডিগ্রিধারী শিক্ষক শনাক্তমূলক তদন্ত কার্যক্রমের মধ্যে ভারতের বিহার রাজ্যের শিক্ষকদের পদত্যাগে ঢল নেমেছে। ইতিমধ্যে রাজ্যে ভুয়া ডিগ্রিধারী ১ হাজার ৪০০ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক পদত্যাগপত্র জমা দিয়েছেন। এ কথা জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

 

রাজ্যের শিক্ষা অধিদপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারি আর কে মহাজন জানান, সাধারণ ক্ষমার সময়সীমার মধ্যে ভুয়া ডিগ্রিধারীরা যদি পদত্যাগ করেন, তাহলে তাদের বিরুদ্ধে আইনগত কোনো ব্যবস্থাগ্রহণ করা হবে না- এমন ঘোষণা দেন আদালত। এরই প্রেক্ষিতে তারা পদত্যাগপত্র জমা দেন। সাধারণ ক্ষমার নির্দিষ্ট সময়সীমা শেষ হওয়ার আগে আরো পদত্যাগপত্র জমা পড়তে পারে।

 

ওই রাজ্যের নিবন্ধিত ৩ লাখ ৫০ হাজার শিক্ষকের মধ্যে ২৫ হাজারের বেশি শিক্ষক যথাযোগ্য প্রশিক্ষণ ছাড়াই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগ দিয়েছে- এমন খবর প্রকাশিত হওয়ার পর গত মে মাসে হাইকোর্ট এ ব্যাপারে তদন্ত করে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

 

খবরে বলা হয়েছে, পদত্যাগপত্রগুলো পরীক্ষা করে দেখার কাজ চলছে। শিক্ষকদের সিভিগুলো কর্মকর্তারা খুঁটিনাটিভাবে বিশ্লেষণ ও পরীক্ষা করে দেখছেন। গত মাসে সাধারণ ক্ষমার ঘোষণা দেওয়া হয়, যা ৯ জুলাই সময়সীমা শেষ হবে।

 

মহাজন এএফপিকে জানান, ‘আদালত থেকে সাধারণ ক্ষমার ঘোষণা আসার পর ১ হাজার ৪০০ পদত্যাগপত্র জমা পড়েছে। সাধারণ ক্ষমার সময়সীমা শেষ হওয়ার পর কতজন শিক্ষক ভুয়া ডিগ্রি নিয়ে সুবিধা নিয়েছেন, তা আমরা জানতে পারব।’

 

বিরাট সংখ্যক শিক্ষক পদত্যাগের পর শিক্ষাক্ষেত্রে কোনো সমস্যা সৃষ্টি হবে- মনে করেন না তিনি। মহাজন বলেন, ‘শিক্ষাব্যবস্থায় কোনো শুন্যতা নেই। তাই শিক্ষা কার্যক্রমে কোনো সমস্যা সৃষ্টি হবে না।’

 

কিন্তু এখনো যারা ভুয়া সনদ নিয়ে শিক্ষাকার্যক্রমে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন, তাদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, ‘এটা ফৌজদারি অপরাধমূলক কাজ। তাদের জেল খাটতে হতে পারে।’

 

তিনি বলেন, ‘২০০৬ সালের পর থেকে যারা রাজ্যে শিক্ষক হিসেবে যোগদান করেছেন, তাদের সবার শিক্ষাগতযোগ্যতা যাচাই করে দেখা হবে।’

 

গত মে মাসে দিল্লির আইনমন্ত্রী জিতেন্দ্র সিং তোমারের ভুয়া ডিগ্রির খবর প্রকাশিত হওয়ার পর দেশজুড়ে তোলপাড় শুরু হয়। এর পরই ডিগ্রি যাচাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়। ভারতের কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রী ও জনপ্রিয় টিভি তারকা স্মৃতি ইরানির বিরুদ্ধেও সনদ জালিয়াতির অভিযোগ ওঠে।

 

তথ্যসূত্র : এএফপি, ডন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩ জুলাই ২০১৫/কামরুজ্জামান

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়