ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ভয়ংকর সুন্দর!

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩০, ৯ এপ্রিল ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভয়ংকর সুন্দর!

কোলি হিলস, পামবান ব্রিজ, কিস্তোয়ার কৈলাস রোড ও রূপকুন্ড হ্রদ (ঘড়ির কাঁটা অনুযায়ী)

ডেস্ক রিপোর্ট : প্রকৃতির অপার সৌন্দর্যও কখনো কখনো ভীষণ ভয়ংকর। অথচ এগুলো এমনই আকর্ষণের যে, যার রোমাঞ্চ উপেক্ষা করা প্রায় অসম্ভব। এই জায়গাগুলো প্রতিনিয়ত কাছে টানে ভ্রমণপিয়াসীদের। জেনে নিন ভারতের এমনই কিছু ভয়ংকর স্থানের কথা :

 

ডারস : ডারস-এর অবস্থান জম্মু ও কাশ্মীরের কারগিল জেলায়। ডারসকে বলা হয় পৃথিবীর দ্বিতীয় শীতলতম স্থান। ‘গেটওয়ে অব লাদাখ’ নামেও আরেকটি পরিচয় রয়েছে ডারসের।


বাস্টার : ভারতের ছত্তিশগড়ে অবস্থিত বাস্টার হচ্ছে জঙ্গল আর নদীর অপূর্ব সমাহার। এটি মাওবাদীদের অধ্যুষিত এলাকা। মানুষজন বিশেষ নেই বললেই চলে। তবে প্রায়ই দেখা মেলে গরিলার।


খারাদুঙ্গ লা : লাদাখে অবস্থিত খারাদুঙ্গ লা পৃথিবীর সর্বোচ্চ রাস্তা। খাদ, সংকীর্ণতা, বরফ- সব মিলিয়ে এক রোমাঞ্চকর পথ। আর এরই মাঝে অক্সিজেনের স্বল্পতা বেশি বিপজ্জনক করে তুলেছে এই সড়ককে।


পামবান ব্রিজ : পৃথিবীর ভয়ংকর ব্রিজগুলোর মধ্যে অন্যতম এই তামিলনাড়ুর ‘পামবান ব্রিজ’। বিপজ্জনক এ ব্রিজটি শত বছরেরও পুরোনো, যা রামেশ্বরকে ভারতের মূল ভূখণ্ডের সঙ্গে একীভূত করেছে।


রূপকুন্ড : রূপকুন্ড একটি রহস্যময় হ্রদ। উত্তরাখন্ড থেকে ১৬ হাজার ফুট উঁচুতে ‘রূপকুন্ড হ্রদ’-এর অবস্থান। এই হ্রদটিতে রয়েছে শত শত মানুষের মাথার খুলি।


কিস্তোয়ার কৈলাস রোড : কিস্তোয়ার কৈলাস রোডের অবস্থান জম্মু-কাশ্মীরে। শুধু ভারতের বললে ভুল হবে, পৃথিবীর মধ্যে অন্যতম বিপজ্জনক রাস্তা এই কিস্তোয়ার কৈলাস রোড। রাস্তাটি এতটাই সংকীর্ণ যে একটি গাড়ির জন্যও তা যথেষ্ট নয়। তাই একে মৃত্যুর দ্বার বলা হয়ে থাকে।


কোলি হিলস : কোলি হিলসের অবস্থান তামিলনাড়ুতে। সৌন্দর্য এই রাস্তার কোনায় কোনায়। কিন্তু সুন্দরের মধ্যেই লুকিয়ে আছে বিপদ। এই রাস্তায় রয়েছে ৭০টি বাঁক। ঘটে অনেক রহস্যময় অঘটন।


ভানগড় ফরেস্ট : রাজস্থানে অবস্থিত এই দুর্গটি স্থাপত্য আর শিল্পকলার অপূর্ব নিদর্শন। সেই সঙ্গে এটি মোস্ট হন্টেড জায়গা।


এই ভয়ংকর সুন্দর জায়গাগুলো ভ্রমণপিয়াসীদের কাছে খুবই আকর্ষণের। আর সে কারণে এসব স্থান ভ্রমণপিয়াসীরা উপেক্ষা করতে পারেন না। অথচ এসব স্থানে রয়েছে পদে পদে মৃত্যুঝুঁকি।

 

 


রাইজিংবিডি/ঢাকা/৯ এপ্রিল ২০১৫/শাহ মতিন টিপু/এএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়