ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

মাছ ধরার নৌকাডুবি : এখনো নিখোঁজ ৫৫

ফয়সল বিন ইসলাম নয়ন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২১, ২ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাছ ধরার নৌকাডুবি : এখনো নিখোঁজ ৫৫

ভোলা প্রতিনিধি : বঙ্গোপসাগরের মোহনায় মাছ ধরা নৌকাডুবির ঘটনায় এখনো নিখোঁজ রয়েছে ৫৫ জন।

 

মনপুরা উপজেলায় পাঁচ জেলেকে উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃতদের মধ্যে একজনকে সন্দ্বীপ এবং বাকি চারজনকে মনপুরা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

 

মাছ ধরার নৌকাডুবির ঘটনার চারদিন অতিবাহিত হলেও এখনো জেলেদেরকে উদ্ধার করা সম্ভব না হওয়ায় পরিবারের সদস্যদের মাঝে গভীর উৎকন্ঠা বিরাজ করছে।

 

নিখোঁজদের স্বজন এবং স্থানীয় বিভিন্ন সূত্রে জানা গেছে, গত ২৯ জুলাই রাতে চট্টগ্রামের বন্দর এবং কোতোয়ালি থানার অন্তর্গত ১৫ নম্বর ঘাট এবং ফিসারি ঘাট এলাকা থেকে বিভিন্ন মালিকের বেশ কয়েকটি মাছ ধরার নৌকা বঙ্গোপসাগরে মাছ ধরতে যায়। রাত ১১টার দিকে এসব মাছ ধরার নৌকা ঝড়ের কবলে পড়ে।

 

তীব্র ঝড় মোকাবিলা করে সবগুলো নৌকা তীরে এসে পৌঁছালে মনপুরার জেলেদের দ্বারা পরিচালিত শাহে আলম সারেং, ছালাউদ্দিন সারেং এবং নিরব সারেংর মাছ ধরার নৌকার ৬০ জেলেকে নিয়ে বঙ্গোপসাগরে ডুবে যায়।

 

ফলে প্রাথমিকভাবে এই ৬০ জেলেই নিখোঁজ হয়। নিখোঁজ জেলেদের মধ্যে নিরব সারেংর মাছ ধরার নৌকা-নিরব সারেং (৩০), জাকির (২৫), কবির (৩০), সাহাবউদ্দিন (২৭). আবদুল হাদি (২৭), আলী আজগর (২৬), শামসুউদ্দিন (৩৫), সিরাজ (৪৫), রফিক (৩৩), ইউনুস (৪৮), রুবেল (২৫), অলিউল্যাহ (৫২), ইব্রাহীম (৪২), আজাদ (২৫), নুরনবী (২৫), মহাসীন (৩০), ছালাউদ্দিন সারেংর মাছ ধরার নৌকা - ছালাউদ্দিন মাঝি, রিয়াজ, সোহেল, রহমান, কাশেম, বাচ্চু, জামাল, শামছুদ্দিন, শামছল হক, মতিন এবং মাইন উদ্দিন।

 

এ ছাড়া শাহে আলম সারেংর মাছ ধরার নৌকায় শাহে আলম, ছালাউদ্দিন, বেলাল, রাসেল, নোমান, মিলন মাঝি, মফিজ, ইউছুপ, মোকসেদ, কিরন নুরুলইসলাম, ফরহাদ, হোসেন, সিরাজ মাঝি, ফিরোজ, শাহীন এবং জসিমের নাম পাওয়া গেছে। নৌকাডুবির তিন দিন পর শাহে আলম সারেংর মাছ ধরার নৌকার সিরাজ মাঝি (৫০), ফিরোজ (৩৫), শাহীন (২৫) এবং জসিমকে (২৮) ১ আগস্ট হাতিয়ার জাহাজমারা সংলগ্ন মেঘনা থেকে স্থানীয় জেলেরা উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেয়।

 

পরে তারা উদ্ধারকৃত জেলেদের পরিচয় জেনে ২ আগস্ট স্বজনদেরকে খবর দেয়। পরে স্বজনরা তাদেরকে এনে মনপুরা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। চার জেলেকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করার খবর এলাকায় ছড়িয়ে পড়লে নিখোঁজদের স্বজন এবং শতশত উৎসুক জনতা হাসপাতালে এসে ভিড় করে।

 

এদিকে একই দিনে নিরব সারেংর মাছ ধরার নৌকা থাকা জেলে সাহাবুদ্দিনকে সন্দ্বীপ সংলগ্ন মেঘনা থেকে উদ্ধার করা হয়ছে।

 

এ ছাড়া একই এলাকা থেকে অজ্ঞাত পরিচয়ের একজনের লাশ উদ্ধার করা হয়। প্রাথমিকভাবে ওই লাশটি নিরব সারেংর মাছ ধরার নৌকার অলিউল্যাহ (৫০) এর বলে ধারণা করা হলেও স্বজনরা গিয়ে লাশটি মনপুরার নিখোঁজ কোন জেলের নয় বলে জানান।

 

নিখোঁজ ৬০ জেলের মধ্যে পাঁচজনকে জীবিত উদ্ধার করা হলেও এখনো নিরব সারেংর নৌকায় ১৭ জন, ছালাউদ্দিন সারেংর নৌকায় ২০ জন এবং শাহে আলমের নৌকার ১৮ জনসহ ৫৫ জেলে এখনো নিখোঁজ রয়েছে।

 

এদের সকলের বাড়ি মনপুরার  উওর সাকুচিয়া ও দ. সাকুচিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে। মাছ ধরার নৌকাডুবির ঘটনার চারদিন অতিবাহিত হলেও নিখোঁজ জেলেদেরকে উদ্ধার করতে না পারায় পরিবারের সদস্যদের মাঝে গভীর উৎকন্ঠা বিরাজ করছে। বর্তমানে এসব নিখোঁজ পরিবারে বইছে মাতম।

 

এ ব্যাপারে ছালাউদ্দিন সারেংর পরিচালিত মাছ ধরার নৌকার মালিক চট্টগ্রামের মোস্তফা কেরানী মুঠোফোনে জানান, তার মাছ ধরার নৌকার ২০ জেলে ছিল। এখন পর্যন্ত নৌকা এবং জেলে কারও সন্ধান পাওয়া যায়নি। তাদের খোঁজে অব্যাহত রাখা হয়েছে। তবে নিখোঁজ জেলেরা নৌকাসহ অক্ষত অবস্থায় ফিরে আসবেন বলে তিনি আশাবাদী।

 

মনপুরা থানার অফিসার ইনচার্জ (ওসি) হানিফ সিকদার বলেন, নিখোঁজদের মধ্যে পাঁচ জেলেকে পাওয়া গেছে। বাকি নিখোঁজদের উদ্ধারে ঘটনাস্থল এলাকার থানা পুলিশ কাজ করছেন বলে তিনি জানান।



রাইজিংবিডি/ভোলা/ ৩ আগস্ট ২০১৫/ফয়সল বিন ইসলাম নয়ন/রণজিৎ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়