ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বংলাদেশে ৮০০ কোটি ডলার পর্যন্ত ঋণ বাড়াবে এডিবি

হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৮, ২৯ সেপ্টেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বংলাদেশে ৮০০ কোটি ডলার পর্যন্ত ঋণ বাড়াবে এডিবি

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশে সরকারি ও বেসরকারি সেক্টরে ৮০০ কোটি ডলার পর্যন্ত ঋণ বৃদ্ধি করার ঘোষণা দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

 

বৃহস্পতিবার সংস্থাটির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

একটি মজবুত বহুমুখী অর্থনীতির প্রয়োজনে এবং এ অঞ্চলে বাণিজ্য সংযোগ জোরদারে দেশের অবকাঠামো ও দক্ষতা বৃদ্ধির সহায়তায় এই ঋণ দেওয়া হবে।

 

এডিবি’র ঢাকা কার্যালয়ের মুখপাত্র রাইজিংবিডিকে জানান, বৃহস্পতিবার ফিলিপাইনের ম্যানিলায় এডিবি’র বোর্ড অব ডাইরেক্টরস-এর সভায় অনুমোদিত বাংলাদেশ কান্ট্রি পার্টনারশিপ স্ট্র্যাটেজি (সিপিএস) ফর ২০১৬-২০২০ অনুযায়ী এই ঋণ পাবে বাংলাদেশ।

 

তিনি জানান, আগামী ৫ বছরের মধ্যে এই ঋণ বিতরণ করবে এডিবি।

 

এর আগের ৫ বছরে (২০১১-২০১৫) সিপিএস সময়ে বাংলাদেশকে ৫০০ কোটি ডলারের বেশি ঋণ দিয়েছিল এডিবি।

 

সিপিএস অনুমোদনের পর এডিবি’র বাংলাদেশ কার্যালয়ের কান্ট্রি ডিরেক্টর কাঝুহিকো হিগুচি বলেন, ‘বাংলাদেশ তার টার্গেট অনুযায়ী সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার আওতায় দারিদ্র্য অর্ধেকে নামিয়ে এনেছে এবং দশকব্যাপী দৃঢ় অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রেক্ষাপটে মধ্যম আয়ের মর্যাদায় পৌঁছেছে।’

 

প্রসঙ্গত, একদিন আগেই বাংলাদেশের রেলওয়ে নেটওয়ার্কের জন্য দেড় বিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে এডিবি। আন্তর্জাতিক ঋণদানকারী সংস্থাটি বাংলাদেশকে এর আগে কখনো এতো বড় ঋণ দেয়নি। বিশ্বে রেলওয়ে প্রকল্পে এটাই এডিবির সবচেয়ে বড় ঋণ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ সেপ্টেম্বর ২০১৬/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়