ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এক নজরে ওয়ালটন জাতীয় লিগের তিন রাউন্ড

পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৭, ১১ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এক নজরে ওয়ালটন জাতীয় লিগের তিন রাউন্ড

ঢাকা মেট্রোর বিপক্ষে ১৪২ রানের দুর্দান্ত ইনিংস খেলে ম্যাচসেরা হন সোহাগ গাজী। অতিথিদের কাছ থেকে ম্যাচসেরার পুরস্কার নিচ্ছেন বরিশালের এই অলরাউন্ডার

ক্রীড়া প্রতিবেদক : খারাপ আবহাওয়ার কারণে প্রথম তিন রাউন্ড শেষে স্থগিত হয়ে গিয়েছিল ওয়ালটন এলইডি টিভি ১৮তম জাতীয় ক্রিকেট লিগ।

 

এরপর বিপিএলের চতুর্থ আসর মাঠে গড়ালে পড়ে যায় লম্বা বিরতি।বিপিএল শেষে আবারও শুরু হচ্ছে দেশের প্রধান প্রথম শ্রেণির ক্রিকেটপ্রতিযোগিতা। আগামী ২০ ডিসেম্বর শুরু হবে চতুর্থরাউন্ড।

 

তৃতীয় রাউন্ড শেষে প্রথম স্তরের পয়েন্ট তালিকায় শীর্ষে আছে বরিশাল বিভাগ।তিন ম্যাচের তিনটিতে ড্র করা বরিশালের পয়েন্ট ২৩। তিন ড্রয়ে ১৯ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে খুলনা বিভাগ।১৫ পয়েন্ট নিয়ে ঢাকা মেট্রো তিনে ও ১৩ পয়েন্ট নিয়ে ঢাকা বিভাগ আছে চতুর্থ স্থানে।

 

তিন ম্যাচে একটি জয় ও দুটি ড্রয়ে ৩৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্তরের পয়েন্টতালিকার শীর্ষে আছে রাজশাহী বিভাগ। সমান পরিসংখ্যানে ২৮ পয়েন্ট নিয়ে দুইয়েরংপুর বিভাগ।দুটি করে ড্র আর একটি করে হারে ১৯ পয়েন্ট নিয়ে সিলেট তিনে এবং ১৮ পয়েন্ট নিয়ে চট্টগ্রাম রয়েছে চারে।

 

বৃষ্টির কারণে প্রথম দুই রাউন্ডে ব্যাটে-বলের লড়াই তেমন একটা হয়নি। বগুড়ায় তো প্রথম দুই রাউন্ড মিলে খেলাই হয় মোটে ৬৫ ওভার! বৃষ্টি বাগড়া দিয়েছিল তৃতীয় রাউন্ডেও। এখন আবহাওয়া ভালো। চতুর্থ রাউন্ড থেকে তাই ব্যাটে-বলে লিগ জমে উঠবে বলে আশা সবার।

 

তিন রাউন্ড শেষে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার সবার ওপরে আছেন ইয়াসির আলী। চট্টগ্রাম বিভাগের এই ব্যাটসম্যান ৩ ম্যাচে তিন ফিফটিতে ৬৩.৮০ গড়ে রান করেছেন ৩১৯। তার সেঞ্চুরি থাকতে পারতো দুটি। কিন্তু দুটি ইনিংসে তিনি আউট হয়েছেন ৯০-এর ঘরে। প্রথম রাউন্ডে রংপুরের বিপক্ষে ৯০ রানের পর তৃতীয় রাউন্ডে সিলেটের বিপক্ষে আউট হন ৯৫ রান করে।

 

ইয়াসির ছাড়া আর কেউই এখন পর্যন্ত তিন শ’ ছুঁতে পারেননি। ৩ ম্যাচে একটি করে সেঞ্চুরি ও ফিফটিতে ৬৯.৫০ গড়ে ২৭৮ রান নিয়ে দুইয়ে আছেন সিলেটের অলোক কাপালি। তিনি একমাত্র সেঞ্চুরিটি করেন তৃতীয় রাউন্ডে ফতুল্লায় চট্টগ্রামের বিপক্ষে (১৩৭)।

 

এরপর তিন, চার ও পাঁচ নম্বরে আছেন যথাক্রমে সিলেটের জাকির হাসান (৩ ম্যাচে ২৪৪ রান), বরিশালের শাহরিয়ার নাফীস (৩ ম্যাচে ২৩৬  রান) ও রাজশাহীর জুনায়েদ সিদ্দিক (৩ ম্যাচে ২২৯)।

 

তিন রাউন্ডে সেঞ্চুরি হয়েছে মোট ৯টি- তইবুর রহমান (১৪৭), মিজানুর রহমান (১৪৪), সোহাগ গাজী (১৪২), অলোক কাপালি (১৩৭), জহুরুল ইসলাম (১৩১), জুনায়েদ সিদ্দিক (১২৬), জাকির হাসান (১১২), নুরুল হাসান (১০৩*) ও শাহানুর রহমান (১০২)।

 

সিলেটের হয়ে খেলা শাহানুর বল হাতেও আলো ছড়িয়েছেন। ৩ ম্যাচে ১৬ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকার সবার ওপরে আছেন ২০ বছর বয়সি এই অফ স্পিনার। ইনিংসে ৫ উইকেট নিয়েছেন একবার। তার সেঞ্চুরি আর পাঁচ উইকেট একই ম্যাচেই, ফতুল্লায় চট্টগ্রামের বিপক্ষে।

 

৩ ম্যাচে ১৪ উইকেট নিয়ে দুইয়ে আছেন রংপুরের সোহরাওয়ার্দী শুভ। ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন দু’বার। এর মধ্যে তৃতীয় রাউন্ডে সিলেটের বিপক্ষে ৪৫ রানে ৭ উইকেট নিয়ে রংপুরকে দারুণ এক জয় উপহার দেন জাতীয় দলের হয়ে একটি টেস্ট খেলা এই বাঁহাতি স্পিনার। যেটি তার প্রথম শ্রেণির ক্রিকেটে ক্যারিয়ার সেরা বোলিং।

 

১০ উইকেট আছে আর মাত্র দুজনের- রাজশাহীর দুই পেসার ফরহাদ রেজা ও মুক্তার আলী। দুজনই তিন ম্যাচে নিয়েছেন ১০টি করে উইকেট। ৯টি করে উইকেট আছে তিনজনের- রাজশাহীর মামুন হোসেন, বরিশালের মনির হোসেন ও চট্টগ্রামের আরিফ আহমেদের।

 

শাহানুর-শুভ ছাড়া ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন আর চারজন- সিলেটের রাহাতুল ফেরদৌস (৫/৪৮) ও আবু জায়েদ (৫/৫৯), চট্টগ্রামের ইয়াসির আরাফাত মিশু (৫/৬৫), বরিশালের মনির হোসেন (৫/১৫২)।

 

রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৬/পরাগ/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়