ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

হদিশ নেই যুক্তরাজ্যে বাংলাদেশি এক পরিবারের

কামরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৫, ২ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হদিশ নেই যুক্তরাজ্যে বাংলাদেশি এক পরিবারের

নিখোঁজ পরিবারটি

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশ ঘুরে ফেরার পথে নিখোঁজ হয়েছে যুক্তরাজ্যের বাংলাদেশি বংশোদ্ভূত একটি পরিবার। যুক্তরাজ্য পুলিশের ধারণা, ঢাকা থেকে ফেরার পথে তুরস্কের ইস্তাম্বুলে নেমে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিতে সিরিয়ায় পাড়ি জমাতে পারে পরিবারটি।

 

বেডফোর্ডশায়ারের লুটন শহরে বসবাস করত ১২ সদস্যের এ পরিবারটি। বাংলাদেশে ছুটি কাটিয়ে ফেরার পথে গত ১৭ মে তারা নিখোঁজ হয়।

 

নিখোঁজ পরিবারটির বিষয়ে উদ্বেগ জানিয়ে এক বিবৃতি দিয়েছে যুক্তরাজ্যে বসবাসরত তাদের আত্মীয়রা। তারা বলছেন, এটি খুবই বিচলিত হওয়ার মতো ঘটনা।

 

ওই পরিবারের ১২ সদস্যের মধ্যে তিনজন শিশু রয়েছে। দুজন বয়স্ক ব্যক্তি রয়েছেন, যাদের একজন ক্যানসার ও আরেকজন ডায়াবেটিসের রোগী।

 

বেডফোর্ডশায়ার পুলিশ জানিয়েছে, পরিবারটি ঠিক কবে নাগাদ তুরস্ক সীমান্ত অতিক্রম করেছে, সে বিষয়ে নিশ্চিত কোনো তথ্য নেই। এ বিষয়ে তদন্ত চলছে।

 

পুলিশ জানিয়েছে, গত ১০ এপ্রিল পরিবারটি বাংলাদেশে যায়। এক মাস পর ১১ মে তারা যুক্তরাজ্যে ফেরার জন্য রওনা হয়। ১১ মে তারা ইস্তাম্বুলে পৌঁছায়। কিন্তু এর তিন দিন পর তাদের লন্ডনের হিথরো বিমানবন্দরে পৌঁছার কথা থাকলেও তারা আসেনি।

 

পরিবারটির কোনো সদস্যের নাম সন্ত্রাসীদের তালিকায় ছিল কি না, সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি পুলিশ।

 

যুক্তরাজ্যের কমিউনিটি নেতা আশুক আহমেদ বিবিসিকে জানিয়েছেন, ৩৫ বছর ধরে ওই পরিবারটিকে চেনেন তিনি। পরিবারটির প্রধান ৭৫ বছর বয়সি মোহাম্মদ আবদুল মান্নানের সঙ্গে তিনি সব সময় মসজিদে যাতায়াত করতেন।

 

তিনি আরো বলেন, ‘তারা ছুটি কাটাতেই বাংলাদেশে গিয়েছিল, এ বিষয়ে আমার কোনো সন্দেহ নেই। অনেকে তুরস্ক হয়ে বাংলাদেশে যায়, যুক্তরাজ্যে আসে। কেন যে তারা আসেনি, সেটা খুবই চিন্তার বিষয়। এখানকার বাঙালিরা সবাই খুব উদ্বিগ্ন। তারা তিন প্রজন্ম একসঙ্গে সফর করছিল।’

 

আইএসে ওই পরিবারের কোনো সদস্য যোগ দিয়েছে কি না, সে বিষয়ে তিনি কিছু বলতে পারেননি।

 

তবে তিনি এও বলেছেন, ওই পরিবারের কয়েকজন নারী উগ্র ধর্মীয় গোষ্ঠীর সঙ্গে জড়িয়ে পড়েছিলেন বলে ধারণা করছেন স্থানীয়রা। স্থানীয়দের সন্দেহ, গ্রেফতার এড়াতে তারাই পুরো পরিবার নিয়ে যুক্তরাজ্য ছেড়েছেন।

 

পুলিশ জানায়, মান্নানের আগের স্ত্রীর দুই ছেলে লুটনে থাকেন, তারাই পরিবারটির নিখোঁজ হওয়ার খবর আমাদের জানায়।

 

নিখোঁজ পরিবারের যেসব আত্মীয় যুক্তরাজ্যে বাস করছেন তাদের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘স্বজনদের এভাবে নিখোঁজ হয়ে যাওয়ায় আমরা ভেঙে পড়েছি। কারণ এ আচরণ তাদের স্বভাববিরুদ্ধ।’

 

পুলিশও বলেছে, যুক্তরাজ্যে থাকা স্বজনদের সঙ্গে পরিবারটি যোগাযোগ করেছে বলে তারা জানতে পেরেছেন। তবে তারা কোথায় রয়েছেন, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

 

গত ফেব্রুয়ারিতে আইএসে যোগ দিতে যুক্তরাজ্য ছাড়ে বাংলাদেশি বংশোদ্ভূত তিন ব্রিটিশ কিশোরী। এরপর তাদের আর কোনো হদিশ পাওয়া যায়নি। এরপর গত মার্চে ওই জঙ্গিসংগঠনে যোগ দিতে দুই শিশুকে নিয়ে যুক্তরাজ্য ছাড়েন বাংলাদেশি বংশোদ্ভূত এক নারী। এর আগেও ব্রিটেনের বাংলাদেশি বংশোদ্ভূত তরুণরা আইএসে যোগ দিতে সিরিয়ায় গিয়েছে- এমন খবর প্রকাশিত হয়েছিল বিশ্ব মিডিয়ায়।

 

তথ্যসূত্র: বিবিসি।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ জুলাই ২০১৫/কামরুজ্জামান/কমল কর্মকার

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়