ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হেডিংলি টেস্টে রোমাঞ্চকর প্রথম দিন

পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৬, ২৯ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হেডিংলি টেস্টে রোমাঞ্চকর প্রথম দিন

উইকেট নেওয়ার পর জেমস অ্যান্ডারসনের উল্লাস

ক্রীড়া ডেস্ক : বৃষ্টির কারণে প্রথম সেশনে বল মাঠেই গড়াল না। নির্ধারিত সময়ের একটু আগে লাঞ্চ শেষ করে খেলা শুরু হলো দ্বিতীয় সেশনে। ততক্ষণে দিনের খেলা নেমে এসেছে ৬৫ ওভারে। নিউজিল্যান্ড-ইংল্যান্ড হেডিংলি টেস্টের প্রথম দিনের এই ৬৫ ওভারেই নাটক কম হলো না। রোমাঞ্চ কম ছড়াল না।

 

টস হেরে ব্যাট করতে নামা নিউজিল্যান্ডের ২ রানেই ২ উইকেট নেই! তবে অভিষিক্ত লুক রনকির ৮৮, টম লাথামের ৮৪ ও ব্রেন্ডন ম্যাককালামের ৪১ রানের সুবাদে দিন শেষে কিউইদের স্কোরটা ৮ উইকেটে ২৯৭। রান তোলার গড় ওয়ানডে স্টাইলে, ৪.৫৬!

 

অন্যদিকে ইংল্যান্ডের বোলাররা ৬৫ ওভারেই তুলে নিল ৮টি মূল্যবান উইকেট। ফলে হেডিংলি টেস্টের প্রথম দিনটা এককভাবে কোনো দলেরই হলো না। বরং রোমাঞ্চকর দিন উপভোগ করলেন দর্শকরা।

 

লর্ডসে সিরিজের প্রথম টেস্টে শেষ দিনের ব্যাটিং ব্যর্থতায় ইংল্যান্ডের কাছে নাটকীয়ভাবে হেরেছিল নিউজিল্যান্ড। শুক্রবার লিডসে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনের শুরুটাও হয় ব্যাটিং ব্যর্থতা দিয়ে। দলীয় ২ রানে দাঁড়িয়ে জেমস অ্যান্ডারসনের একই ওভারে বিদায় নেন মার্টিন গাপটিল ও কেন উইলিয়ামসন। দুজনই ‘ডাক’ মারেন! এ নিয়ে গত তিন ইনিংসেই নিউজিল্যান্ডের প্রথম ও দ্বিতীয় উইকেট পড়ল একই স্কোরে!

 

গাপটিলকে দ্বিতীয় স্লিপে ইয়ান বেলের ক্যাচে পরিণত করে ইতিহাসের ১২তম বোলার হিসেবে টেস্টে ৪০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েন অ্যান্ডারসন। পেস বোলার হিসেবে অষ্টম। এক বলের ব্যবধানে উইলিয়ামসনকে জস বাটলারের গ্লাভসবন্দি করিয়ে উইকেট সংখ্যাটা আরেকটু বাড়ান এই ইংলিশ পেসার।

 

২ রানে ২ উইকেট হারানোর পর তৃতীয় উইকেটে টম লাথাম ও রস টেলর মিলে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। তবে টেলরকে বিদায় করে ৬৬ রানের জুটি ভাঙেন স্টুয়ার্ট ব্রড। ২০ রান করা টেলর এলবিডব্লিউয়ের শিকার হন। এরপর ক্রিজে আসেন কিউই অধিনায়ক ম্যাককালাম। প্রথম বলেই ছক্কা হাঁকিয়ে রানের খাতা খোলেন এই মারকুটে ব্যাটসম্যান।

 

ম্যাককালামের ২৭ বলে ৪১ রানের ঝোড়ো ব্যাটিংয়ে তিন উইকেটে ১২৩ রান নিয়ে চা বিরতিতে যায় নিউজিল্যান্ড। কিন্তু বিরতি থেকে ফিরে প্রথম বলেই বেন স্টোকসের বলে বিদায় নেন ম্যাককালাম। নতুন ব্যাটসম্যান বিজে ওয়াটলিং দ্রুত বিদায় নিলে সফরকারীদের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ১৪৪ রান।

 

এরপর ষষ্ঠ উইকেটে অভিষিক্ত রনকির সঙ্গে দলের হাল ধরেন এক প্রান্ত আগলে রাখা ওপেনার লাথাম। দ্রুত গতিতে রান তুলে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে নিউজিল্যান্ডের তৃতীয় দ্রুততম শতরানের জুটি গড়েন দুজন। তবে ব্রডে পর পর দুই ওভারে বিদায় নেন লাথাম ও রনকি। ওপেনার লাথাম ১৮০ বলে ১৩ চারের সাহায্যে করেন ৮৪ রান। আর ৩৬ বছর বয়সে টেস্ট অভিষিক্ত রনকি ৭০ বলে ৮৮ রানের ঝোড়ো ইনিংস খেলেন। তার ইনিংসে ছিল ১৩টি চার ও তিনটি ছক্কার মার। লাথাম-রনকি জুটিতে আসে ১২০ রান।

 

এরপর দিনের পাঁচ ওভার খেলা বাকি থাকতে দলীয় ২৮১ রানে অষ্টম ব্যাটসম্যান হিসেবে বিদায় নেন টিম সাউদি। মার্ক উডের বলে ‘লোকাল বয়’ অ্যাডাম লেইথের ক্যাচে পরিণত হন তিনি। মার্ক ক্রেইগ ১৬ ও ম্যাট হেনরি ১৪ রানে অপরাজিত থেকে ৮ উইকেটে ২৯৭ রান নিয়ে প্রথম দিনের খেলা শেষ করেন। শনিবার দ্বিতীয় দিনে নিউজিল্যান্ড প্রথম ইনিংসটা কতদূর টেনে নিয়ে যেতে পারে, সেটাই এখন দেখার!

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ মে ২০১৫/পরাগ/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়