ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

চার কোম্পানি ও এক মিউচুয়াল ফান্ডের লভ্যাংশ ঘোষণা

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৭, ৩০ জুলাই ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চার কোম্পানি ও এক মিউচুয়াল ফান্ডের লভ্যাংশ ঘোষণা

অর্থনৈতিক প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানি ও এক মিউচুয়াল ফান্ড লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিগুলো হচ্ছে রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ম্যারিকো বাংলাদেশ লিমিটেড, লিন্ডে বাংলাদেশ লিমিটেড, রেকিট বেনকিজার লিমিটেড ও অষ্টম আইসিবি মিউচুয়াল ফান্ড।

 

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

 

রূপালী লাইফ ইন্স্যুরেন্স : বিমা খাতের কোম্পানি রূপালী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ। কোম্পানিটি ডিসেম্বর, ২০১৫ শেষ হওয়া হিসাব বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে।

 

আগামী ২৬ সেপ্টেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে ২৩ আগস্ট। ওই দিন ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অব বাংলাদেশ (আইডিইবি) ভবনে মুক্তিযোদ্ধা স্মৃতি মিলনায়তনে এজিএম অনুষ্ঠিত হবে।

 

ম্যারিকো বাংলাদেশ : ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ম্যারিকো বাংলাদেশ লিমিটেড ১৫০ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করেছে। চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (এপ্রিল-জুন) আর্থিক প্রতিবেদন পর্যালোচনার ভিত্তিতে এই লভ্যাংশ ঘোষণা করা হয়।

 

লভ্যাংশের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ আগস্ট। অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, গত ৩০ জুন পর্যন্ত সময়ে (এপ্রিল-জুন) কোম্পানিটি শেয়ারপ্রতি ১৪ টাকা ১৭ পয়সা আয় করেছে। গত বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছিল ১৪ টাকা ৪২ পয়সা।

 

৩০ জুন, ২০১৬ তারিখে কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য বা এনএভি দাঁড়ায় ৬৮ টাকা ৩৭ পয়সা। গত বছর ৩০ জুন তারিখে এনএভি ছিল ৫৪ টাকা ২৫ পয়সা।

 

লিন্ডে বিডি : জ্বালানি খাতের কোম্পানি লিন্ডে বাংলাদেশ লিমিটেড ২০০ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করেছে। চলতি হিসাব বছরের প্রথম ছয় মাসের আর্থিক প্রতিবেদন পর্যালোচনার ভিত্তিতে এই লভ্যাংশ ঘোষণা করা হয়।

 

লভ্যাংশের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৬ আগস্ট।

 

রেকিট বেনকিজার : রেকিট বেনকিজারের পরিচালনা পর্ষদের সভায় ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে দুই দফায় ঘোষিত অন্তর্বর্তী লভ্যাংশকে চূড়ান্ত লভ্যাংশ হিসেবে ঘোষণা দিয়েছে।

 

গত বছরের জুলাই মাসে রেকিট বেনকিজার ৫০০ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করে। পরে চলতি বছরের মে মাসে আবারও ১৫০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করা হয়। দুই দফায় কোম্পানিটি ৬৫০ শতাংশ লভ্যাংশ দেয়।

 

অষ্টম আইসিবি মিউচুয়াল ফান্ড : অষ্টম আইসিবি মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি কমিটি শেয়ারহোল্ডারদের জন্য ২০০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ।

 

ফান্ডটি ২০১৫-১৬ সমাপ্ত হিসাব বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে। এই ফান্ডের রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ আগস্ট।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৬/আশিক/হাসান/বকুল/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়