ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪০, ১৮ মার্চ ২০২৩   আপডেট: ১৬:৪১, ১৮ মার্চ ২০২৩
‘নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ’

‘প্রতি বছ‌রের মতো এবারও রমজান আসার আগেই দ্রব্যমূল্যের বাজারে আগুন ধরে গেছে। বি‌শেষ ক‌রে চি‌নি, ছোলা, খেজুর, ডাল, পেঁয়াজ, তেল, মুরগী, মাছসহ সব প‌ণ্যের দ‌াম অস্বাভাবিক বে‌ড়ে গে‌ছে’ মন্তব্য করেছেন গণতন্ত্র মঞ্চের নেতারা।

তারা বলেছেন, রমজানের সময় জিনিসপত্রের দাম আরও বাড়বে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনগণ উদ্বিগ্ন। পণ্যের দাম কমা‌তে সরকারের কোনও উদ্যোগ নেই। তারা এই কা‌জে সম্পূর্ণ ব্যর্থ। দাম বাড়ার সিন্ডিকেটের লোকজন সরকারের নি‌জে‌দের লোক। বাজা‌রে জি‌নিসপ‌ত্রের দাম দেখ‌লে মনে হয় না, দেশে কোনও সরকার আছে।

শনিবার (১৮ মার্চ) দুপু‌রে রাজধানীর পল্টন মোড়ে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে গণতন্ত্র মঞ্চের নেতারা এসব মন্তব্য করেন। ‘আওয়ামী লীগ সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদে’ এবং সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে এই সমাবেশের আয়োজন করে গণতন্ত্র মঞ্চ। 

সমাবেশে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, সাম‌নে রোজা। তাই রোজার আগে প্রতিদিন নিত্যপণ্যের দাম বাড়ছে। এটা নি‌শ্চিত ক‌রে বলা যায়, রোজার মধ্যে নিত্যপ‌ণ্যের দাম আরও বাড়বে। কিন্তু সরকার এই ব্যাপারে কোনও উদ্যোগ নে‌বে না। স‌ত্যি বল‌তে কী, তাদের আস‌লে কিছু করার ক্ষমতাও নেই। যারা বাজার নিয়ন্ত্রণ করে, তারা সবাই একটা সিন্ডিকেট। আর এই সরকার নিজেও সিন্ডিকেটের অংশ। তারা জনগণের পকেট কাটার জন্য নিজেদের বন্ধু, স্বজনদের দিয়ে সিন্ডিকেট গড়ে তুলেছে।

রোজার পর নিজেদের অধিকার কড়ায়-গণ্ডায় বুঝে নিতে কঠিন লড়াই করার কথা জানিয়ে মাহমুদুর রহমান বলেন, রোজায় কঠিন কর্মসূচি হয়তো আমরা দেব না। কিন্তু আন্দোলনের বাতাসকে ধীরে-ধীরে আরও বাতাস দিতেই থাকবো। যাতে রোজার পরে আমাদের অধিকার আদায় করে নিতে পারি। সেই পরিকল্পনা ম‌ত আমরা এগিয়ে চ‌লেছি। 

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, সরকার বাজার নিয়ন্ত্রণ করতে পারছে না। দামের কারসাজির সিন্ডিকেটের সঙ্গে সরকার ও তার বিভিন্ন পর্যায়ের লোকজন জড়িত। বাজারে গেলে মনে হয়, সরকার আল্লাহর ওয়াস্তে বাজারকে ছেড়ে দিয়েছে।

তিনি আরও বলেন, আমাদের তিস্তা থেকে ভারতের পশ্চিমবঙ্গ সরকার দুটি খাল কেটে আবারও পানি প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। সেজন্য প্রয়োজনীয় অর্থও এরিমধ্যে বরাদ্দ করেছে তারা। এতদিন পার হয়ে গেলো, আমাদের সরকার এতখানি নতজানু যে; এখন পর্যন্ত ভারতের সিদ্ধান্তের বিরুদ্ধে একটা সাধারণ প্রতিবাদ করার সাহস পায়নি।

৬-৭টি বড় ‌কোম্পা‌নির কাছে পুরো বাজারের নিয়ন্ত্রণ দাবি করে গণঅধিকার পরিষদের সদস্যসচিব নুরুল হক নুর বলেন, এইসব কোম্পা‌নির সিন্ডিকেটের কারণেই বাজারে জিনিসপত্রের দামের এমন ঊর্ধ্বগতি। সরকার এসব কোম্পা‌নি‌কে খেপা‌তে চায় না, কারণ এদের কাছ থেকে নিয়মিত মাসোয়ারা পায়।

সমাবেশে আরও বক্তব্য রাখেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদউদ্দিন মাহমুদ, গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল, রাষ্ট্র সংস্কার আন্দোলনের নেতা সৈয়দ হাসিব উদ্দিন হোসেন, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার প্রমুখ।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়