ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মৃত মশার সহায়তায় চোর ধরলো পুলিশ

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৫, ৭ এপ্রিল ২০২৩  
মৃত মশার সহায়তায় চোর ধরলো পুলিশ

সিনেমা কিংবা নাটকে আমরা অনেক সময় দেখেছি কুকুরের সাহায্যে অপরাধী ধরতে। বাস্তবেও আইনশৃঙ্খলা বাহিনী বিশেষ কাজে কুকুরের সহযোগিতা নেয়। তাই বলে চোর ধরতে মশা আর কতটুকুই-বা সহযোগিতা করতে পারে? তাও আবার মৃত মশা! 

অপরাধ হলে ঘটনাস্থলে অপরাধী সব সময় কোনো না কোনো চিহ্ন রেখে যায়। যা দিয়ে শনাক্ত করা যায় তাকে। কিন্তু তেমন কোনো ক্লু না পেয়ে অপরাধী ধরতে যখন গলদঘর্ম হচ্ছিল পুলিশ ঠিক তখনই মশার সাহায্য নিয়ে তারা অপরাধীকে খুঁজে বের করতে সমর্থ হয়। 

২০০৮ সালে ফিনল্যান্ডে ঘটেছিল এমন অবাক করা ঘটনা। দেশটির হেলসিঙ্কির গোয়েন্দারা ভেবেই পাচ্ছিলেন না কি করবেন? ঘটনা হলো- দেশটির রাজধানী থেকে ৩৮০ কিলোমিটার উত্তরে অবস্থিত লাপুয়া। এই শহর থেকে চুরি হয় একটি গাড়ি। কয়েক সপ্তাহ পর অনেক কষ্টে সেই গাড়ি সেইনেজকি শহর থেকে খুঁজে পায় পুলিশ। কিন্তু গাড়ি চোরের কোনো ক্লু পাচ্ছিল না তারা। সব ধরনের ক্লু মুছে ফেলা হয়েছিল। এই যখন অবস্থা তখন সেই গাড়ি শেষবারের মতো পরীক্ষা করার সময় পুলিশের এক কর্মকর্তা গাড়ির ভেতরে একটি মশা দেখতে পান। মৃত মশাটির পেট ফুলে ছিল রক্তে। সেই মশা দ্রুত পাঠানো হয় ফরেনসিক বিভাগে। এরপর ডিএনএ টেস্ট করে খুঁজে বের করা হয় আসল চোরকে।

কাছাকাছি এমন আরেকটি ঘটনা ঘটেছিল ২০২২ সালে চীনে। চীনের ফুজিয়ান প্রদেশের ফুঝো শহরের আবাসিক এলাকার একটি অ্যাপার্টমেন্টে চুরির ঘটনা তদন্ত করতে নেমে পুলিশ বুঝতে পারে চোর শুধু চুরিই করেনি, এই বাড়িতে রান্না করে খেয়েছেও। কিন্তু সিসিটিভি ফুটেজ না থাকায় কাউকেই অভিযুক্ত হিসেবে আটক করা যাচ্ছিল না। এরপর তদন্তের দায়িত্বে থাকা পুলিশ দেখতে পান বাড়ির একটি ঘরে কয়েকটি মশা মরে পড়ে আছে। 

এরপর পুলিশ সেই মশাগুলোর রক্ত ডিএনএ পরীক্ষা করে। জানা যায় সেই ডিএনএ’র সঙ্গে চাউ নামে একজন অপরাধীর ডিএনএ’র মিল আছে। পুলিশ তাকে আটক করে। এরপর চাউ চুরির ঘটনা স্বীকার করতে বাধ্য হয়। 

তারা//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়