ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সাইকেলের চেয়েও কম গতিতে চলে ট্রেন, হচ্ছে শুটিং

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৮, ৮ এপ্রিল ২০২৩   আপডেট: ১৪:৫০, ৮ এপ্রিল ২০২৩
সাইকেলের চেয়েও কম গতিতে চলে ট্রেন, হচ্ছে শুটিং

বিশ্বে যোগাযোগের অন্যতম জনপ্রিয় মাধ্যম ট্রেন। যানজটমুক্ত এবং দ্রুতগামী হওয়ায় ট্রেনের চাহিদা রয়েছে। বর্তমানে মেট্রোরেল কিংবা বুলেট ট্রেনের সঙ্গে প্রায় সবাই পরিচিত। প্রুযুক্তির কল্যাণে এ ধরনের ট্রেন বিদ্যুৎ গতিতে চলাচল করে। তবে এখনও এমন ট্রেন রয়েছে যার গতি সাইকেলের গতির চেয়েও কম। অনেকে বলেন হেঁটেও নাকি এর চেয়ে তাড়াতাড়ি যাওয়া যাবে! 

ভারতে এমনই এক ট্রেন রয়েছে যার মাধ্যমে মাত্র ৪৬ কিলোমিটার পথ পাড়ি দিতে সময় লাগে ৫ ঘণ্টা। এই ট্রেনের যাত্রাপথের কথা পাঠককে স্মরণ করিয়ে দেয়া যেতে পারে। একপাশে খাদ, অন্যদিকে সবুজ পাহাড়। দুই পাশে চায়ের সারি সারি বাগান। বাগানে কাজ করছেন শ্রমিক। সেই বাগানেই আবার দেখা মিলবে ছোট-বড় ঝরনার। সেই সবুজ নীরবতা স্তব্ধ করে ছুটে চলছে একটি ট্রেন। সাদা ধোঁয়া চিহ্ন রেখে যাচ্ছে তার চলার পথের।  

জায়গাটির কথা মনে পড়ছে? ১৯৯৮ সালে মুক্তি প্রাপ্ত শাহরুখ খানের ‘দিল সে’ সিনেমার কথা মনে আছে? সেই সিনেমার ‘ছাইয়া ছাইয়া’ গানটি সারা ফেলেছিল তখন। এই গানে শাহরুখ খান এবং মালাইকাকে নিয়ে এই পথেই ট্রেন ছুটেছিল। 

হ্যাঁ, তামিলনাড়ু রাজ্যের নীলগিরি পর্বতে মেট্টুপালায়ম এবং উধাগামণ্ডলম এই দুই শহরের মধ্যে সংযোগ স্থাপন করেছে ৪৬ কিলোমিটার দীর্ঘ রেলপথ। ভৌগোলিক অবস্থানের জন্যই এই রেলপথ পরিচিত ‘নীলগিরি মাউন্টেন রেলওয়ে’ নামে। উনিশ শতকের দিকে ব্রিটিশ শাসকরা ছুটি কাটানোর জন্য এই স্টেশন গড়ে তুলেছিলেন। ব্রিটিশ উপভাষায় যার নাম ‘ওটাকামুন্ড’। পরবর্তীতে আরও সংক্ষিপ্ত হয়ে ভারতীয়দের কাছে ‘উটি’ নামে পরিচিত হয় এই স্টেশন। 

৪৬ কিলোমিটার এই রেলপথ বানাতে সময় লেগেছিল ১৭ বছর। পাহাড় ও খাদ থাকায় পোহাতে হয়েছে ঝামেলা। সংযোগ দিতে হয়েছিল ১৬টি টানেল। তৈরি করতে হয়েছিল ২৫০টি সেতু। সেইসঙ্গে পাহাড়ের ঢাল কেটে বানানো হয়েছিল ২০৮টি অর্ধচন্দ্রাকৃতি পথ।

ভারতের অন্যন্য জায়গায় ধীরগতির ট্রেন এবং রেলপথ বিলুপ্ত হলেও এখনো টিকে রয়েছে ১১৫ বছরের পুরনো এই রেলপথ। টিকিটের দাম ছাড়া পরিবর্তন হয়নি কিছু। এই ট্রেন এবং ট্রেন চলাচলের যাত্রাপথ জায়গা করে নিয়েছে ইউনেস্কোর হেরিটেজ সাইটে। 

শান্ত//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়