ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগে মোদি-রাহুলের জবাব তলব ইসির

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৮, ২৫ এপ্রিল ২০২৪   আপডেট: ১৮:১২, ২৫ এপ্রিল ২০২৪
নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগে মোদি-রাহুলের জবাব তলব ইসির

ধর্মীয় বিভাজনমূলক মন্তব্যের অভিযোগে অবশেষে ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে প্রথম পদক্ষেপ গ্রহণ করেছে দেশটির নির্বাচন কমিশন-ইসি।

মোদির মন্তব্যের ব্যাখ্যা চেয়ে বিজেপিকে নোটিশ পাঠিয়েছে ইসি। একই সঙ্গে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকেও নোটিশ পাঠানো হয়েছে। তার বিরুদ্ধেও উসকানিমূলক মন্তব্যের অভিযোগ রয়েছে। ২৯ এপ্রিলের মধ্যে দু’পক্ষকেই জবাব দিতে বলেছে ইসি। 

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি। 

প্রতিবেদনে বলা হয়েছে, বিজেপি ও কংগ্রেস উভয়ই একে অপরের বিরুদ্ধে নির্বাচনী ভাষণে মোদী ও রাহুলের বিরুদ্ধে ধর্ম, বর্ণ, সম্প্রদায় বা ভাষার ভিত্তিতে ঘৃণা ও বিভাজনের অভিযোগ তুলেছিল।

সম্প্রতি হায়দরাবাদে কংগ্রেস নেতা রাহুল মন্তব্য করেন, কংগ্রেস ক্ষমতায় এলে কোন শ্রেণির হাতে কত সম্পদ আছে, তা আর্থ-সামাজিক সমীক্ষা করে দেখবে।

সেই মন্তব্যের রেশ ধরেই গত রোববার রাজস্থানের বাঁশওয়ারায় জনসমাবেশে মোদি বলেন, কংগ্রেস তার ইশতেহারে দেশের সম্পদ মুসলমানদের মধ্যে বিলিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। তিনি বলেন, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহ অতীতে বলেছিলেন, দেশের সম্পদে সর্বাগ্রে অধিকার মুসলিমদের। সেই কারণেই সমীক্ষা করার পরিকল্পনা নিয়েছে কংগ্রেস। যাতে দেশবাসীর কষ্টার্জিত অর্থ মুসলিম এবং অনুপ্রবেশকারীদের মধ্যে বিলিয়ে দেওয়া যায়।

পরদিন সোমবার উত্তরপ্রদেশের আলিগড়ে সমর্থকদের উদ্দেশ্যে মোদি বলেন, ‘কংগ্রেস ক্ষমতায় এলে মা-বোনেদের মঙ্গলসূত্র ছিনিয়ে নেবে।

মোদির সেই মন্তব্যের নিন্দা করে সরব হয় কংগ্রেসসহ বিরোধী দলগুলো। এমনকি ১৭ হাজার ৪০০ জন সাধারণ নাগরিকও মোদির ধর্মীয় বিভাজনমূলক মন্তব্যের প্রতিবাদ জানিয়ে ইসির কাছে লিখিত অভিযোগ করে। সেই অভিযোগের প্রেক্ষিতেই এবার বিজেপিকে নোটিশ পাঠিয়েছে ইসি। ২৯ এপ্রিলের মধ্যে প্রধানমন্ত্রীকে জবাব দিতে বলা হয়েছে।

আর রাহুলের বিরুদ্ধে ভাষা ও অঞ্চলের ভিত্তিতে ঘৃণা ও বিভেদ সৃষ্টির অভিযোগ তুলে ইসির দ্বারস্থ হয় বিজেপি। বিজেপির অভিযোগ, রাহুল ভোটের জন্য উত্তর ভারত-দক্ষিণ ভারত বিভাজন করেছেন। বিজেপি শিবিরের অভিযোগের ভিত্তিতে নোটিশ পাঠানো হয়েছে কংগ্রেসকেও।

ইসি জানিয়েছে, প্রার্থী এবং তারকা প্রচারকদের বক্তব্যের দায় নিতে হবে রাজনৈতিক দলগুলোকেই। যারা ভালো ভালো পদে আছেন, তাদের ভাষণের প্রভাব আরও গুরুতর।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়