RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৩ ১৪২৭ ||  ১৩ রজব ১৪৪২

লকডাউনের কারণে পিছিয়ে গেল লেবানন প্রবাসীদের দেশে ফেরার কার্যক্রম

জসিম উদ্দীন সরকার, লেবানন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৫, ২১ জানুয়ারি ২০২১   আপডেট: ০৮:০৯, ২১ জানুয়ারি ২০২১
লকডাউনের কারণে পিছিয়ে গেল লেবানন প্রবাসীদের দেশে ফেরার কার্যক্রম

লেবাননে লকডাউনের কারণে পিছিয়ে গেল দূতাবাসে নাম নিবন্ধনকৃত বৈধ কাগজপত্র বিহীন প্রবাসীদের দেশে ফেরার কার্যক্রম। লেবাননের বাংলাদেশ দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে থেকে দেয়া এক স্ট্যাটাসের মাধ্যমে এমনটি জানানো হয়েছে।

স্ট্যাটাসে দূতাবাস জানায়, গত ২৫-২৮ ডিসেম্বর ২০২০ তারিখ ক্লাসিকো স্টেডিয়ামে স্বেচ্ছায় দেশে ফেরার জন্যে যারা নাম নিবন্ধন করেছেন তাদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, লেবাননে চলমান লকডাউনের কারণে সরকারি বিভিন্ন দপ্তরের কার্যক্রম অনেকটা শিথিল। এতে করে এ মাসে দেশে প্রেরণের কার্যক্রম শুরু করা যাচ্ছে না। লেবাননের চলমান লকডাউন সমাপ্ত হলেই আগামী ফেব্রুয়ারি মাস হতে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে দেশে প্রেরণের কার্যক্রম শুরু করা হবে ইনশাল্লাহ।

উল্লেখ্য গত ২৫ থেকে ২৮ ডিসেম্বর স্বেচ্ছায় দেশে ফিরতে শুধু বিমান টিকেট জমা দিয়ে সাড়ে তিন হাজারের অধিক বৈধ কাগজপত্র বিহীন প্রবাসী দূতাবাসে নাম নিবন্ধন করেন। চলতি মাসের শেষের দিকে থেকে এ সকল প্রবাসীদের বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে দেশে ফেরানোর কর্যক্রম শুরু হবার কথা ছিল।

এদিকে, লেবাননে করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত মোট ২ হাজার ২০ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (২০ জানুয়ারি) লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্য অনুযায়ী দেশটিতে গেল বছরের ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া করোনা ভাইরাসে মোট ২ লাখ ৬০ হাজার ৩১৫ জন আক্রান্ত হয়েছেন। তন্মধ্যে প্রবাসি বাংলাদেশি আক্রান্তের সংখ্যা ৯২৪ জন।

আক্রান্তদের মধ্য থেকে মোট ১ লাখ ৫৬ হাজার ৮৪ জন সুস্থ্য হয়েছেন ও বাকি ১২ হাজার ২১১ জন বর্তমানে করোনার সাথে লড়ছেন। তাদের মধ্য ৬৮৯ জন আশঙ্কাজনক অবস্থায় বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। দেশটিতে একদিনে সর্বোচ্চ ৭৬ জনের মৃত্য হয়েছে।

বাংলাদেশ দূতাবাস থেকে পাওয়া তথ্য অনুযায়ী এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৭ জন বাংলাদেশি প্রবাসি মারা গেছেন। দূতাবাসের প্রথম সচিব (শ্রম) আব্দুল্লাহ আল মামুন এই তথ্য নিশ্চিত করেছেন।

অন্যদিকে দূতাবাসের পক্ষ থেকে লেবাননে অবস্থানরত সকল বাংলাদেশি প্রবাসিদের সতর্ক হয়ে চলাফেরা করার আহ্বান করেছেন।

ঢাকা/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়