ঢাকা     রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৩ ১৪২৯ ||  ০১ জমাদিউল আউয়াল ১৪১৪

মালয়েশিয়ায় এককভাবে ‘বাংলাদেশ মেলা’ করবে হাইকমিশন

এস এ সৌরভ, মালয়েশিয়া থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০২, ১২ নভেম্বর ২০২২  
মালয়েশিয়ায় এককভাবে ‘বাংলাদেশ মেলা’ করবে হাইকমিশন

কুয়ালালামপুরে আফ্রিকা এক্সপোতে বাংলাদেশি প্যাভিলিয়ন

মালয়েশিয়ায় বাংলাদেশি পণ্যের ব্যাপক প্রচার ও প্রসারে হাইকমিশনের পক্ষ থেকে আগামীতে এককভাবে ‘বাংলাদেশ মেলা’ আয়োজন করা হবে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার।

শুক্রবার (১২ নভেম্বর) মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের পুত্রা ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে তিন দিনব্যাপী আফ্রিকা এক্সপোর শেষ দিনে তিনি এ তথ্য জানান।

আফ্রিকা এক্সপোতে বাংলাদেশ প্যাভিলিয়ন ঘিরে ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।
বাংলাদেশি পাটজাত পণ্যের প্রতি মালয়েশিয়ান ও অফ্রিকান আমদানিকারকদের আগ্রহ ছিল বেশ লক্ষণীয়। ৯ নভেম্বর শুরু হওয়া এ মেলায় ২১টি দেশ অংশ নেয়।

বাংলাদেশ হাইকমিশনের প্রত্যক্ষ তত্ত্বাবধানে এক্সপোতে বাংলাদেশ প্যাভিলিয়নে দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ ফুড অ্যান্ড বেভারেজ পণ্য প্রদর্শন করে। পাট ও পাটজাত পণ্য প্রদর্শন করে আরবান ব্যাগ।

এক্সপোতে প্রাণের প্যাভিলিয়নের দায়িত্বে থাকা কর্মকর্তারা জানান, বাংলাদেশি পণ্যের প্রতি মেলায় আসা আমদানিকারক এবং দর্শনার্থীদের আগ্রহ ছিল প্রত্যাশার চেয়ে অনেক বেশি। এতে আমাদের উৎসাহ অনেক বেড়েছে।

এ মেলায় অংশগ্রহণের মাধ্যমে আফ্রিকার দেশগুলোতে বাংলাদেশি পণ্য রপ্তানির সুযোগ তৈরি হয়েছে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার। মেলায় অংশ নেওয়া বিভিন্ন দেশের ব্যবসায়ীদের সঙ্গেও সম্পর্ক গড়ার সুযোগ হয়েছে বলেও মনে করেন তিনি।

হাইকমিশনার বাংলাদেশ প্যাভিলিয়ন ছাড়াও মেলায় অংশ নেওয়া বিভিন্ন দেশের প্যাভিলিয়ন ঘুরে দেখেন। এ সময় তার সঙ্গে ছিলেন ডেপুটি হাইকমিশনার মোহাম্মদ খোরশেদ এ খাস্তগীর, কাউন্সেলর (রাজনৈতিক) ফারহানা আহমেদ চৌধূরী, কাউন্সেলর (কন্স্যুলার) জিএম রাসেল রানা, প্রথম সচিব (বাণিজ্যিক) প্রণব কুমার ঘোষ প্রমুখ।

পরে প্রবাসী সাংবাদিকদের সঙ্গে আলাপকালে হাইকমিশনার মো. গোলাম সারোয়ার বলেন, ‘বাংলাদেশি পণ্যের প্রতি সবার যে আগ্রহ দেখা যাচ্ছে, তাতে আগামীতে যেকোনো মেলায় অংশগ্রহণে আমাদের আগ্রহ অনেক বেড়েছে। আগামীতে বাংলাদেশি পণ্যের আরও প্রচার ও প্রসারে হাইকমিশনের পক্ষ থেকে একক মেলার আয়োজন করা হবে।’

হাসান/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়