ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

 আইআরইএনএ সদস্য হলো বাংলাদেশ 

মুহাম্মদ শাহ জাহান, ইউএই থেকে  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫১, ১৭ জানুয়ারি ২০২৩  
 আইআরইএনএ সদস্য হলো বাংলাদেশ 

নবায়নযোগ্য জ্বালানিবিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি এজেন্সির (আইআরইএনএ) ২১ সদস্যবিশিষ্ট কাউন্সিলে এশিয়া প্যাসিফিক গ্রুপ থেকে ২০২৩-২৪ মেয়াদে সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে অবস্থিত আইআরইএনএর সদর দপ্তরে ১৪-১৫ জানুয়ারি সংস্থার ১৩তম বার্ষিক অধিবেশনে এ নির্বাচন হয়।

আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও আইআরইএনএর বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি আবু জাফরের নেতৃত্বে বিদ্যুৎ বিভাগ ও দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল এ অধিবেশনে অংশগ্রহণ করে।

আবুধাবির বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ভিশন-২০৪১-এর অধীনে বাংলাদেশ তার মোট বিদ্যুৎ উৎপাদনের ৪০ শতাংশ পর্যন্ত নবায়নযোগ্য জ্বালানি থেকে পূরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। নবায়নযোগ্য জ্বালানি খাতে বাংলাদেশের অর্জিত অগ্রগতি এবং এ ক্ষেত্রে সরকারের ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরে অধিবেশনে অংশগ্রহণকারী প্রতিনিধিদল কারিগরি ও বিনিয়োগ সহায়তার অনুরোধ জানায়। 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যদের সমন্বয়ে গঠিত অন্য একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল অ্যাসেম্বলি সংশ্লিষ্ট লেজিসলেটিভ ফোরাম, পাবলিক-প্রাইভেট ডায়ালগসহ বিভিন্ন সভায় যোগদান করে।

আইআরইএনএ ২০১১ সালে প্রতিষ্ঠিত নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত সর্বোচ্চ আন্তর্জাতিক সংস্থা; যার বর্তমান সদস্য ১৬৮টি দেশ। বাংলাদেশ এ সংস্থার প্রতিষ্ঠাতা সদস্য। 

সংস্থাটি নবায়নযোগ্য জ্বালানিসংক্রান্ত নীতি প্রণয়ন, প্রযুক্তির উদ্ভাবন ও প্রসারে সহায়তা প্রদান এবং এ-বিষয়ক বিভিন্ন প্রকল্পে সদস্য দেশগুলোকে আর্থিক ও কারিগরি সহায়তা প্রদানের লক্ষ্যে সহযোগীর ভূমিকা পালন করে।

/হাসান/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়