ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

কুয়েতের জাতীয় ও স্বাধীনতা দিবস পালিত 

আ হ জুবেদ (কুয়েত থেকে) || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪০, ২৬ ফেব্রুয়ারি ২০২৩  
কুয়েতের জাতীয় ও স্বাধীনতা দিবস পালিত 

উৎসবমুখর পরিবেশে নানা আয়োজনের মধ্য দিয়ে ২৫ ফেব্রুয়ারি কুয়েতের ৬২তম জাতীয় দিবস ও ২৬ ফেব্রুয়ারি ৩২তম স্বাধীনতা দিবস উদযাপন করেছেন দেশটির জনগণ।

১৯৬১ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা পায় কুয়েত। এরপর থেকে প্রতি বছর ২৫ ও ২৬ ফেব্রুয়ারি যথাক্রমে জাতীয় ও স্বাধীনতা দিবস পালন করে আসছে দেশটি। জাতীয় ও স্বাধীনতা দিবস উপলক্ষে কুয়েতের গুরুত্বপূর্ণ স্থাপনা ও সরকারি-বেসকারি ভবন, সড়ক, পার্ক, শপিং মল, বাসাবাড়িসহ সব জায়গা লাল-সবুজ সাদা ও কালো জাতীয় পতাকার রঙে আলোক সজ্জায় সজ্জিত করা হয়।

এছাড়াও কুয়েতের বিভিন্ন অঞ্চলে দিবসটি উপলক্ষে আয়োজন করা হয় মেলা, বিভিন্ন নাচ, গান, অভিনয়, সার্কাস, যাদুসহ নানা ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের।

জাতীয় দিবস ও স্বাধীনতা দিবস ঘিরে কুয়েত সাজে নতুন রূপে। ঈদের আনন্দের চেয়েও এ দিবসটিতে স্থানীয়রা বেশি আনন্দ করে থাকেন। নারী, পুরুষ, বৃদ্ধা ছেলে মেয়ে সবাই জাতীয় পতাকা রঙে পোশাক পরিধান করেন।

বিশেষ এই দিনটিকে উপলক্ষ্য করে নানা আয়োজনের পাশাপাশি অন্যতম ছিল বিমানের মহড়া। বিমানের জ্বালানির সঙ্গে রঙ মিশিয়ে বিশেষ কায়দায় রঙিন ধোঁয়া তৈরি করা হয়।

এছাড়া কয়েকটি বিমান পাশাপাশি ওড়া, নির্দিষ্ট দূরত্বে থেকে সোজা ওপরের দিকে ওড়া কিংবা হঠাৎ উল্টে যাওয়ার মতো কাজগুলো করেন তারা। দক্ষ পাইলটের সাহায্য এই মহড়াগুলো করা হয়। এ সময় স্থানীয় নাগরিক ও প্রবাসীরা কুয়েত টাওয়ার সংলগ্নে দাঁড়িয়ে বিমান বাহিনীর এই বিশেষ মহড়া উপভোগ করেন। 

কুয়েতের জাতীয় দিবস ও স্বাধীনতা দিবসে প্রবাসী বাংলাদেশিরা দেশটির লাল-সবুজ-সাদা ও কালো পতাকা গায়ে জড়িয়ে প্রিয় কর্মস্থল’র এই দেশটির বিশেষ দিবসে প্রীতি ও শুভেচ্ছা জানান। 

/হাসান/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়