ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘৭ মার্চের ভাষণ সকল স্বাধীনতাকামী জাতির আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন’

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৫, ৯ মার্চ ২০২৩   আপডেট: ২০:৫৬, ৯ মার্চ ২০২৩
‘৭ মার্চের ভাষণ সকল স্বাধীনতাকামী জাতির আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন’

অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ ছিল সকল স্বাধীনতাকামী জাতির আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন। এ ভাষণ বাঙালির চিরন্তন অনুপ্রেরণার উৎস।

বৃহস্পতিবার (৯ মার্চ) ক্যানবেরায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আল্লামা সিদ্দিকী গত ৭ মার্চ বাংলাদেশ হাইকমিশন আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন।

এ সময় হাইকমিশনার তার বক্তব্যে বঙ্গবন্ধুর রাজনৈতিক বিচক্ষণতার বিভিন্ন দিক এবং ৭ মার্চ ভাষণের রাজনৈতিক প্রেক্ষাপট তুলে ধরেন। আল্লামা সিদ্দিকী বলেন, এ ভাষণের মর্মার্থ সকল বাঙালির হৃদয় স্পর্শ করে এবং বীর মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করে।

তিনি উল্লেখ করেন, এ ভাষণে বঙ্গবন্ধু বাংলার স্বাধীনতা অর্জনের প্রতিটি পদক্ষেপের সুস্পষ্ট নির্দেশনা দিয়েছিলেন। বাঙালির স্বাধীনতার চেতনার বিকাশে এ ভাষণের ভূমিকার ওপর আলোকপাত করেন হাইকমিশনার। তিনি জাতির পিতার আত্মার মাগফিরাত কামনা করেন। এ সময় দু’জন বীর মুক্তিযোদ্ধা তাদের  স্মৃতিচারণে ৭১’র মুক্তিযুদ্ধে সশস্ত্র অংশগ্রহণের অভিজ্ঞতা তুলে ধরেন।

এর আগে, ৭ মার্চ সকালে ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু করেন বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী। ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করা হয়। এছাড়া বাংলাদেশ হাইকমিশনে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ভিডিওচিত্র প্রদর্শন করে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্যানবেরাস্থ প্রবাসী বাংলাদেশি ও হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়