ঢাকা     বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

জাপানে গণহত্যা দিবস পালিত

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৭, ২৬ মার্চ ২০২৩  
জাপানে গণহত্যা দিবস পালিত

জাপানে টোকিওর বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস’ পালিত হয়েছে।

দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার (২৫ মার্চ) দিবসটি পালন করা হয়। দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে কালো ব্যাজ ধারণ করে মুক্তিযুদ্ধের সব শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। 

পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদতবরণকারীদের পরিবারের সদস্যসহ ২৫ মার্চ কালরাতে ও নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের নাম জানা-অজানা ৩০ লাখ শহিদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।

এছাড়া, দিবসটি স্মরণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়।

আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ প্রথমেই ১৯৭১ সালে ২৫ মার্চ-এর ভয়ঙ্কর পাকিস্তানি হানাদারদের ঘৃণ্য ও কাপুরুষোচিত আক্রমণে যেসব বীর বাঙালি শাহাদতবরণ করেছিলেন তাদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। রাষ্ট্রদূত শাহাবুদ্দিন শ্রদ্ধাভরে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা ফজিলাতুন্ নেসা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মমভাবে নিহত বঙ্গবন্ধু পরিবারের সকল সদস্য এবং বীর মুক্তিযোদ্ধাদের।

তিনি স্মরণ করেন জাতীয় চার নেতা, সব শহিদ ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও দুই লাখ সম্ভ্রমহারা মা-বোনকে যাদের চরম ত্যাগের বিনিমেয় নয় মাস রক্তক্ষয়ী সশস্ত্র লড়াই করে ১৬ই ডিসেম্বর ১৯৭১ বাংলাদেশ বিজয় অর্জন করে।

আলোচনায় অংশগ্রহনকারীরা গণহত্যা দিবসের প্রেক্ষাপট ও তাৎপর্য তুলে ধরেন। বক্তারা বিশ্বের সচেতন নাগরিকদের বাংলাদেশের গণহত্যাকে স্বীকৃতি দিতে এবং গণহত্যাকে কঠোর ভাষায় নিন্দা করার আহ্বান জানান। অনুষ্ঠানের শেষে গণহত্যা দিবসের উপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

/হাসান/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়