ঢাকা     রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

সিআইপি তালিকায় ৩১ জন আমিরাত প্রবাসী

মুহাম্মদ শাহ জাহান, ইউএই  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৬, ১ ডিসেম্বর ২০২৩  
সিআইপি তালিকায় ৩১ জন আমিরাত প্রবাসী

বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ২০২১ সালের জন্য সারাদেশ থেকে তিনটি ক্যাটাগরিতে মোট ৮৫ জন প্রবাসী বাংলাদেশিকে সিআইপি (বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি) নির্বাচিত করেছে সরকার। তার মধ্যে ৩১ জনই সংযুক্ত আরব আমিরাত প্রবাসী বাংলাদেশি রয়েছেন। তারা যেমন বৈধ পথে রেমিট্যান্স পাঠিয়ে এই স্বীকৃতি অর্জন করেছেন, তেমনি নিজেদের প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদেরও বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণে অনুপ্রাণিত করছেন। 

জানা যায়, বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানে স্বীকৃতিস্বরূপ সরকার ২০২১ সালের জন্য ‘বাংলাদেশে শিল্পক্ষেত্রে সরাসরি বিনিয়োগকারী অনিবাসী বাংলাদেশি’ ক্যাটাগরিতে এক জন, ‘বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী অনাবাসী বাংলাদেশি’ ক্যাটাগরিতে ৭৪ জন ও ‘বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক অনাবাসী বাংলাদেশি’ ক্যাটাগরিতে ১০ জনকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি বা সিআইপি নির্বাচিত করা হয়েছে। যেখানে ৩১ জন প্রবাসী রয়েছে সংযুক্ত আরব আমিরাতের। 

সিআইপিরা বলছেন, এই তালিকা ক্রমান্বয়ে বৃদ্ধি করা গেলে বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণে প্রতিযোগিতা বাড়বে। অন্তত, এই সংখ্যা এক হাজারে উন্নত করার দাবি করেন তারা। 

নির্বাচিত সিআইপিরা দেশটিতে নানা ধরনের ব্যবসা-বাণিজ্য পরিচালনা করছেন। তাদের অধীনে কাজ করছেন দেশী-বিদেশি শত শত শ্রমিক। নিজেদের প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদেরও বৈধ পথে রেমিট্যান্স প্রেরণের জন্য উৎসাহিত করছেন তারা। 

সরকারিভাবে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য ব্যক্তিগত গাড়ির ব্যবস্থা ও বিমানবন্দরে বিড়ম্বনা কমানোর দাবিও করেন তারা। 

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়