ঢাকা, রবিবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘কৃষিপণ‌্য রপ্তানি করে কৃষকের মুখে হাসি ফুটাতে হবে’

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-২১ ৬:৩০:৫২ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-২১ ৬:৩০:৫২ পিএম

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষিজাত পন্যের উৎপাদন বৃদ্ধি ও প্রক্রিয়াজাতকরণের মাধ‌্যমে মুল্য সংযোজন করে রপ্তানির মাধ্যমে দেশের অর্থনীতির উন্নয়নের মাধ্যমে কৃষকের মুখে হাসির ফুটাতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিনদিনের (২১-২৩ নভেম্বর) ৭ম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপ্রো ২০১৯ এর উদ্বোধনের সময় তিনি এসব কথা বলেন।

প্রক্রিয়াজাত খাদ‌্যের আন্তর্জাতিক প্রদর্শনীর এই অনুষ্ঠানে মন্ত্রী বলেন, কৃষি সেক্টরের ক্রমবর্ধমান বিকাশ নিশ্চিত করা এবং আন্তর্জাতিক পর্যায়ের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে নিতে আপনাদের পদক্ষেপ জাতির জন্য মঙ্গলময়। বাংলাদেশ যাতে কোনোভাবেই এ খাতে পিছিয়ে না পড়ে, সে ব্যাপারে  সরকারের পক্ষ  থেকে যে কোন সহযোগিতা দিতে প্রস্তুত। যেহেতু ফুড প্রসেসিং সেক্টর এবং এর সঙ্গে জড়িত সব  প্রতিষ্ঠানের বিকাশ এবং সাবির্ক সমন্বয় নিশ্চিত করার মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন আরও বেগবান হবে।

এই কাজে বাংলাদেশে অগ্রপথিক প্রাণ গ্রুপকে আন্তরিক ধন্যবাদ জানান তিনি।

তিনি আরো বলেন, ‘কৃষিমেলা আমাদের আশা দেখাচ্ছে, আধুনিক ও বাণিজ্যিক কৃষি সন্নিকটে। আমার বিশ্বাস, বাংলাদেশ এগ্রো প্রসেসর’স অ‌্যাসোসিয়েশন (বাপা) যে ভাবে এগিয়ে যাচ্ছে, এর ধারাবাহিকতা বজায় থাকলে আমি আশাবাদি, আগামি বছর এই মেলায় মাননীয় প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন।’

উল্লেখ্য, সরাসরি ফুড প্রসেসিং সেক্টরের সঙ্গে যুক্ত ১৫টি দেশের প্রায় ৩শ টি প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করছে। এরিমধ্যে ছয়বার অনুষ্ঠিত এ মেলার আশাতীত সাফল্য, বিভিন্ন বহুজাতিক এবং দেশীয় প্রতিষ্ঠানের অংশগ্রহণ এবং দর্শনার্থীদের অভূতপূর্ব সাড়া পাওয়ায় এবারের মেলায়ও তার প্রতিফলন দেখা যায়। বাপা ১শ ৪৪টি দেশে প্রক্রিয়াজাত খাদ্য রপ্তানি করছে, গত অর্থবছরে রপ্তানির মাধ্যমে ৩শ ৭২ মিলিয়ন ডলার আয় করেছে। ২০২১ সালে রপ্তানি এক বিলিয়ন ডলারে উন্নীত করতে নিরলস কাজ করছে বাপা।

বাপার সভাপতি ফখরুল ইসলাম মুন্সির সভাপতিত্বে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার (দায়িত্বে) বিশ্বদ্বীপ দে, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সাইয়েদা সরোয়ার জাহান, এফএও এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ রর্বাট ডগলাস সিম্পসন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আব্দুল ম্ঈদ, কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ ও ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো মেলা কমিটি-২০১৯ এর চেয়ারম্যান এবং শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান খান চৌধুরী ও এসিআই’র এমডি ড. এফ এইচ আনসারি ।

মেলা কমিটির চেয়ারম্যান আহসান খান চৌধুরী উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের ধন্যবাদ জানান।

 

ঢাকা /আসাদ/সাজেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন