RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৫ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১০ ১৪২৭ ||  ০৮ রবিউল আউয়াল ১৪৪২

৩০ হাজার টন ইউরিয়া সার আমদানি করবে সরকার

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৬, ১৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১১:১৭, ১৫ সেপ্টেম্বর ২০২০
৩০ হাজার টন ইউরিয়া সার আমদানি করবে সরকার

২০২০-২০২১ অর্থবছরে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) এর কাছ থেকে চতুর্থ লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার আমদানি করবে সরকার। এজন্য মোট ব্যয় হবে ৬৬ কোটি ৯২ লাখ ৯৯ হাজার ৮১২ টাকা।

এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য আগামী বুধবার (১৬ সেপ্টেম্বর)  সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করবেন। কৃষি মন্ত্রণালয় সূত্রে এ তথ‌্য জানা গেছে।

সূত্র জানায়, কৃষি মন্ত্রণালয় কর্তৃক ২০২০-২০২১ অর্থবছরের জন্য ইউরিয়া সারের চাহিদা ২৪ লাখ ৫০ হাজার মেট্রিক টন এবং বছর শেষে সমাপনী মজুত কমপক্ষে ৫ লাখ মেট্রিক টন নির্ধারণ করা হয়েছে। কৃষি মন্ত্রণালয়ের চাহিদার পরিপ্রেক্ষিতে ২০২০-২০২১ অর্থবছরে ইউরিয়া সারের সাপ্লাই-চেইন সংরক্ষণ করতে হবে মোট ২৯ লাখ ৫০ হাজার মেট্রিক টন। কৃষি মন্ত্রণালয়ের চাহিদা অনুযায়ী ২০২০-২০২১ অর্থবছরে ইউরিয়া সার সংগ্রহ পরিকল্পনা গত ১৫ জুন শিল্প মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে।

অনুমোদিত সংগ্রহ পরিকল্পনায় আমদানির পরিমাণ নির্ধারণ করা হয়েছে ৮ লাখ মেট্রিক টন, আপদকালীন ও জরুরি পরিস্থিতি মোকাবিলার লক্ষ্যে অপশনাল ৪ লাখ মেট্রিক টনসহ মোট ১২ লাখ মেট্রিক টন। এর মধ্যে কাফকো-বাংলাদেশ থেকে আমদানির পরিমাণ নির্ধারণ করা হয়েছে ৫ লাখ ৫০ হাজার মেট্রিক টন। কৃষি মন্ত্রণালয়ের ২০২০-২০২১ অর্থবছরের চাহিদা অনুযায়ী মিনি-পিক সিজন, মিনি-পিক সিজন পরবর্তী অফ পিক সিজন এবং আসন্ন পিক সিজনে সার সরবরাহের লক্ষ্যে অনুমোদিত সংগ্রহ পরিকল্পনা অনুযায়ী কাফকো-বাংলাদেশ থেকে সার আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে।

বিসিআইসি কর্তৃক কাফকো, বাংলাদেশ থেকে ২০২০-২০২১ অর্থবছরের চতুর্থ লটের ত্রিশ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রাইস অফার পাঠানোর জন্য কাফকোকে অনুরোধ করা হয়। কাফকো গত ২৯ আগস্ট এক চিঠিতে চতুর্থ লটের ত্রিশ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সারের প্রাইস অফার পাঠায়। কাফকোর প্রাইস অফারের মেয়াদ ছিল ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। পরে মেয়াদ ২৪ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়।

কাফকোর সঙ্গে চুক্তি অনুযায়ী প্রস্তাব দাখিলের আগের সপ্তাহে এফএমবি ইন্টারন্যাশনাল প্রাইস গাইড, ফার্টিকন নাইট্রোজেন রির্পোট, দি মার্কেট এবং দি প্রোফারসি রিপোর্টে   প্রকাশিত এরাবিয়ান গলফ/মিডল-ইস্ট দরের গড় হিসাবে লটের সারের দাম নির্ধারণ করার নিয়ম রয়েছে। সে অনুযায়ী চতুর্থ লটের দরের ক্ষেত্রে গত ২৭ আগস্ট প্রকাশিত বুলেটিনের এফওবি দর প্রযোজ্য হবে। ৪টি বুলেটিনে প্রকাশিত দরের ভিত্তিতে কাফকোর প্রস্তাবিত ইউরিয়া সারের এফওবি বাল্ক গড় দর ২৫৭.৬২৫ মার্কিন ডলার।

কাফকোর প্রস্তাবিত দর প্রতি মেট্রিক টন এফওবি বাল্ক মার্কিন ডলার ২৫৭.৬২৫। চুক্তি অনুযায়ী প্রতি মেট্রিক টনের ব্যাগিং চার্জ বাবদ ৫ মার্কিন ডলার যোগ হবে। এছাড়া ব্যাগিং এর জন্য প্রয়োজনীয় ব্যাগ এবং সুতা বিসিআইসি সরবরাহ করবে। সে হিসেবে এফওটি (কাফকো ব্যাগিং হাউজ) ভিত্তিতে প্রতি মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সারের ২৬২.৬২৫ মার্কিন ডলার। সে হিসাবে ত্রিশ হাজার মেট্রিক টন সার কিনতে ব‌্যয় হবে ৭৮ লাখ ৭৮ হাজার ৭৫০ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৬৬ কোটি ৯২ লাখ ৯৯ হাজার ৮১২ টাকা।

হাসনাত/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়