Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৫ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১০ ১৪২৮ ||  ১৫ সফর ১৪৪৩

সুনামগঞ্জে বোরো ধান কাটার উদ্বোধন

সুনামগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৮, ২ এপ্রিল ২০২১   আপডেট: ০৯:১৮, ২ এপ্রিল ২০২১
সুনামগঞ্জে বোরো ধান কাটার উদ্বোধন

সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ডেকার হাওরের কান্দিগাঁও গ্রামের কৃষক আব্দুল হেকিম ১০ বিঘা জমিতে গত ২০ নভেম্বর আগাম জাতের সিনজেন্টার হাইব্রিড ১২০৪ জাতের ধান চাষ করেন। আগাম জাতের ধান হওয়ায় আগেই তার জমির ধান পেকে গেছে। আর তার জমিতে বোরো ধান কাটার উদ্বোধন করেছে জেলা কৃষি অফিস।

বৃহস্পতিবার (১ এপ্রিল) দুপুরে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার আস্তমা গ্রামের অনুষ্ঠানে অনলাইনে প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে ধান কাটার উদ্বোধন ঘোষণা করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

যদিও জেলার হাওরে অধিকাংশ জমিতে ধানের শীর্ষ আসেনি। আরও দু-তিন সপ্তাহ সময় লাগবে। স্থানীয়রা কৃষকরা বলেন, অধিকাংশ জমিতে শীর্ষ আসার আগেই ধান কাটা উদ্বোধন কৃষকের সঙ্গে তামাশা মাত্র।

প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, দেশের কৃষককে বাঁচিয়ে রাখতে হাওরাঞ্চলের বোরো ফসলের জন্য অতিরিক্ত প্রণোদনা দিচ্ছে সরকার। কম জমিতে এবং কম সময়ে অধিক ফসল উৎপাদনের জন্য হাইব্রিড ধান চাষাবাদ করতে কৃষকদের উৎসাহিত করতে হবে। এই ধান চাষাবাদ করলে আগাম কর্তন করা সম্ভব, পাশাপাশি ফসলের ঝুঁকি কমবে।

জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্যে রাখেন, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ।

জেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, এ বছর জেলার তাহিরপুর, জামালগঞ্জ, দিরাই, ধর্মপাশা, ছাতক, দক্ষিণ সুনামগঞ্জ, বিশ্বম্ভরপুর, শাল্লাসহ সব উপজেলার হাওরে ১ লাখ ৬৫ হাজার হেক্টরে এবং হাওরের বাইরে ৫৭ হাজার হেক্টরে বোরো ধান আবাদ হয়েছে। এতে ১৪ লাখ ৭০ হাজার মেট্টিক টন বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. ফরিদুল হাসান বলেন, কান্দিগাঁও গ্রামের কৃষক আব্দুল হেকিম গত বছরের নভেম্বর মাসে আগাম জাতের হাইব্রিড বোরো ধান রোপণ করেন। আগাম ধান লাগানোর কারণে হাওরে ধানের চড়া আসার আগেই তার ধান পেকে গেছে।

চলতি মাসের ১৫ থেকে ৩০ এপ্রিলের মধ্যে হাওরের ধান পাকতে শুরু করবে এবং আবহাওয়া ভালো থাকলে কৃষকরা তাদের ফসল ঘরে তুলতে পারবে বলে জানান তিনি।
 

আমিন/বকুল 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়