ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনাজয়ী ৮৪ বছর বয়সী মনসুর মাস্টারকে সংবর্ধনা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৪, ১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনাজয়ী ৮৪ বছর বয়সী মনসুর মাস্টারকে সংবর্ধনা

রাজশাহীর মোহনপুরে করোনা যুদ্ধে জয়ী ৮৪ বছর বয়সী মনসুর রহমান মাস্টারকে করোনামুক্ত হওয়ার আনুষ্ঠানিকভাবে ছাড়পত্র দেওয়া হয়েছে। এসময় তাকে ফুলেল শুভেচ্ছা ও সংবর্ধনা দেয়া হয়।

সোমবার দুপুর সাড়ে ১২টায় মোহনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে বিশেষ সংবর্ধনার আয়োজন করা হয়। এসময় মনসুর রহমান মাস্টার করোনামুক্ত হওয়ার তাঁকে ছাড়পত্র প্রদান করেন উপজেলাা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আরিফুল কবীর। অনুষ্ঠানে তাঁকে ফলসহ বিভিন্ন খাদ্যসামগ্রীও উপহার দেওয়া হয়। এসময় মোহনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক এবং তাঁর পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন।

মনসুর রহমান মাস্টারের বাড়ি উপজেলার জাহানাবাদ ইউনিয়নের নওনগর গ্রামে। তিনি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক। তাঁর এক ছেলে ও চার মেয়ে। ছেলের সঙ্গে গ্রামের বাড়িতে বসবাস করেন তিনি।

করোনা জয়ের পর প্রতিক্রিয়ায় মনসুর রহমান মাস্টার বলেন, আমি ৮৪ বছর বয়সে রোগ-শোক নিয়ে করোনা জয় করেছি। মনোবল থাকলে সবাই এই রোগে জয়ী হতে পারবেন। ভয় পেলেই সর্বনাশ হবে। এজন্য মানসিক শক্তি দৃঢ় রাখতে হবে।

তিনি জানান, করোনা শনাক্ত হওয়ার পর তাঁকে একা একা থাকতে হয়েছে। এই বয়সে একা থাকাটা তাঁর জন্য বেশ কষ্টসাধ্য ছিল। তবে পরিবারের লোকজন, চিকিৎসক, উপজেলা প্রশাসন এবং মোহনপুর থানার পুলিশ সব সময় তাঁকে সহযোগিতা করেছেন। সেজন্য তিনি মানসিকভাবে আরও শক্তি পেয়েছেন। মানুষ মানুষের পাশে থাকলে এই রোগেও কোনো ভয় নেই বলে মনে করেন মনসুর রহমান।

পরিবারের সদস্য এবং চিকিৎসকরা জানান, মনসুর রহমান মাস্টার দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছেন। গত ১৯ এপ্রিল সন্ধ্যায় শারীরিক অবস্থা খারাপ হলে তাঁকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকরা তাঁকে ৩৯ নম্বর ওয়ার্ডে (করোনা পর্যবেক্ষণ ওয়ার্ড) ভর্তি করেন।

এরপর তাঁর এক্স-রে ও ইসিজি করার পর শারীরিক অবস্থা ভালো জানিয়ে ২১ এপ্রিল দুপুরে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়। পরিবারের লোকজন সেদিন তাঁকে বাড়ি নিয়ে যান।

এর কয়েকদিন পর জ্বর ও শ্বাসকষ্টসহ শারীরিক অবস্থা আবারও খারাপ হলে ২৫ এপ্রিল মনসুর রহমানকে মোহনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখানে স্বাস্থ্যকর্মীরা তাঁর নমুনা সংগ্রহ করে চিকিৎসা দিয়ে বাড়ি পাঠিয়ে দেন। ২৬ এপ্রিল রাজশাহী মেডিকেল কলেজের ল্যাবে নমুনা পরীক্ষায় মনসুর রহমানের করোনাভাইরাস শনাক্ত হয়।

মনসুরের ছেলে আল আমিন সরকার জালাল জানান, বাবা এই বয়সে করোনা জয় করলেন। এটা এখন তাঁদের এলাকায় ছড়িয়ে পড়েছে। করোনায় আক্রান্ত ব্যক্তিকে পরিপূর্ণ সেবা দিলে খুব সহজেই সুস্থ হয়ে উঠেন। এর প্রমাণ আমরা পেয়েছি। বাবার সুস্থতায় আমরা মহান সৃষ্টিকর্তার নিকট শুকরিয়া আদায় করছি।

মোহনপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আরিফুল কবীর বলেন, মনসুর রহমান মাস্টারের সুস্থ হওয়াটা বিস্ময়কর। তিনিই সম্ভবত বাংলাদেশে সবচেয়ে বয়স্ক ব্যক্তিদের মধ্যে একজন, যিনি এই বয়সেও করোনামুক্ত হলেন। তিনি আগে থেকেই হৃদরোগসহ নানা রোগে ভুগছিলেন। এ অবস্থায় এই বয়সে তিনি করোনা যুদ্ধে জয়ী হয়েছেন। এটা সব বয়সী করোনা রোগীদের জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।


রাজশাহী/তানজিমুল হক/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়