Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৯ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৬ ১৪২৮ ||  ০৬ রমজান ১৪৪২

করোনা সংকটে অসহায় মানুষের পাশে প্রবাসীরা

আব্দুল্লাহ আল নোমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৯, ২৬ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনা সংকটে অসহায় মানুষের পাশে প্রবাসীরা

বিশ্বব্যাপী করোনা মহামারিতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরাও এই সংকটে বিপর্যস্ত। করোনা ঠেকাতে  ‘লকডাউনের’ কারণে কাজ না থাকায় ঘরে বসে সময় কাটছে তাদের। তবে নিজেরা সংকটে থাকলেও এই দুঃসময়ে দেশের অসহায় মানুষের কথা ভোলেননি।

বন্যা, ঘূর্ণিঝড়সহ দুর্যোগে দেশের মানুষের পাশে দাঁড়ান প্রবাসীরা; করোনা সংকটে একইভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। ব্যক্তিগত উদ্যোগের পাশাপাশি বিভিন্ন এলাকাভিত্তিক কমিউনিটি গ্রুপের মাধ্যমে সহযোগিতা অব্যাহত রেখেছেন। অর্থ সহায়তার পাশাপাশি খাদ্যসামগ্রী সহায়তা দিচ্ছেন।

যুক্তরাজ্যে বসবাসরত সিলেটিদের অন্যতম সংগঠন গ্রেটার সিলেট ডেভেলাপমেন্ট অ্যান্ড ওয়েলফেয়ার কাউন্সিল (জিএসসি) ইন ইউকে। বিভিন্ন দুর্যোগে এই সংগঠনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া হয়। এবার করোনা সংকটেও জিএসসির পক্ষ থেকে সিলেট বিভাগের চার জেলার বিভিন্ন উপজেলায় অসহায় মানুষের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে।

যুক্তরাজ্যে অবস্থানরত জিএসসির কেন্দ্রীয় কমিটির চেয়ারপার্সন ব্যারিস্টার আতাউর রহমান মোবাইল ফোনে বলেন, জিএসসি সবসময় অসহায় মানুষের সহায়তায় কাজ করে। এবার করোনা সংকটেও সংগঠনের পক্ষ থেকে ‘চ্যানেল এসের’  সঙ্গে যৌথভাবে ফান্ড রাইজিং করা হয়েছে। ইতিমধ্যে সিলেটের বিভিন্ন অঞ্চলে প্রায় ১২ লাখ টাকার খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। এছাড়া লন্ডনে অবস্থানরত কর্মহীন নন ইমিগ্রেন্ট বাংলাদেশিদের মধ্যেও সহায়তা দেওয়া হয়েছে। তাদের এই সহায়তা প্রদান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

‘প্রবাস থেকে মাটির টানে, সবার পাশে মানুষের কল্যাণে’- স্লোগানে প্রতিষ্ঠিত যুক্তরাজ্যে বসবাসরত সিলেটের সীমান্তবর্তী কানাইঘাট উপজেলার বাসিন্দাদের প্রতিনিধিত্বকারী সংগঠন কানাইঘাট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ইউকে। এ সংগঠনের পক্ষ থেকে কোভিড-১৯ সংকটে কানাইঘাট উপজেলার ৯টি ইউনিয়নের সহস্রাধিক পরিবারকে নগদ অর্থ সহায়তা দেওয়া হয়েছে।

মোবাইল ফোনে যোগাযোগ করা হলে সংগঠনের সহ-সভাপতি ইকবাল হোসেন  জানান, কোভিড-১৯ সংকটে তারা কানাইঘাট উপজেলায় নগদ ১২ লাখ টাকা সহায়তা দিয়েছেন।  অসহায় কর্মহীনদের সহযোগিতায় তাদের এই উদ্যোগ অব্যাহত থাকবে।

কানাইঘাট উপজেলার আরও একটি প্রবাসী সংগঠন কানাইঘাট অ্যসোসিয়েশন ইউকে। ১৯৮৫ সালে প্রতিষ্ঠার পর থেকেই এই সংগঠন কানাইঘাটের গবির ও অসহায় মানুষের জন্য কাজ করে যাচ্ছে। এ সংগঠনের পক্ষ থেকে করোনা সংকটে উপজেলার ৯টি ইউনিয়নের অসহায় হতদরিদ্রদের মধ্যে ২৫ লাখ টাকা নগদ অর্থ বিতরণ করা হয়েছে বলে জানিয়েছেন সংগঠনের ট্রেজারার আহমেদ ইকবাল চৌধুরী।

কানাইঘাটের বড়চতুল ইউনিয়নের ৩নং ওয়ার্ডের প্রবাসীদের উদ্যোগে ওয়ার্ডের ৩০০ পরিবারের মাঝে ঈদ উপহার সামগ্রী দেওয়া হয়েছে।  রাতের আধারে ঘরে ঘরে এ উপহার সামগ্রী পৌঁছে দিয়েছেন স্বেচ্ছাসেবকরা। স্থানীয় যুবনেতা জাহিদুল ইসলাম রুবেল বলেন, প্রবাসীদের অর্থায়নে তারা ঈদের খাদ্যসামগ্রী ক্রয় করে অসহায় মানুষের ঘরে ঘরে পৌঁছে দিয়েছেন।

জৈন্তাপুরের ফরহাদুজ্জামান ফাউন্ডেশনের উদ্যোগেও করোনা সংকটে কর্মহীন অসহায় মানুষের মধ্যে খাদ্যসামগ্রী, নগদ অর্থ সহায়তা দেওয়া অব্যাহত রয়েছে। এ ফাউন্ডেশনের প্রধান ফ্রান্স প্রবাসী ফরহাদুজ্জামান ফাহাদ বলছিলেন, মানবতার জন্য কাজ করতেই তিনি নিজের নামে এই ফাউন্ডেশন করেছেন। তার ব্যক্তিগত অর্থ থেকে তিনি উপজেলার দরবস্ত ইউনিয়নের বিভিন্ন গ্রামের অসহায় মানুষের মুখে হাসি ফুটানোর চেষ্টা করছেন।

সিলেটের কোম্পানীগঞ্জের যুক্তরাষ্ট্র প্রবাসী কমিউনিটি নেতা মোহাম্মদ নুর উদ্দিনের অর্থায়নে কয়েকটি এলাকায় হতদরিদ্র পরিবারের মধ্যে ঈদ উপহার বিতরণ করা হয়েছে।

এছাড়া সিলেটে সবকটি উপজেলার প্রবাসীদের সংগঠনের পক্ষ থেকে কিংবা ব্যক্তিগত উদ্যোগে অসহায় মানুষের মধ্যে খাদ্যসামগ্রী কিংবা নগদ অর্থ প্রদান অব্যাহত রয়েছে। প্রবাসীরা বলছেন, দেশের সংকটে তারা অসহায় মানুষের পাশে দাঁড়াচ্ছেন। তাদের এই সহায়তা দেওয়া অব্যাহত থাকবে বলে জানান তারা।


সিলেট/ নোমান/বকুল

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়